বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ উপলক্ষে সিভিল সার্জন অফিসের আয়োজনে আলোচনা সভা


 

সাতক্ষীরায় বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালিত হয়েছে। এন্টিবায়োটিক ও অন্যান্য জীবানূ রোধ ঔষধের সতর্ক ব্যবহার এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে সারা দেশের ন্যায় সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সকাল ১০টায় সদর হাসপাতাল সম্মেলন কক্ষে সিনি: মেডিসিন কনসালটেন্ট ডাঃ মোঃ আসাদুজ্জামানের সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু হেনা মোস্তফা, কৃষি কর্মকর্তা মোঃ হারুনুর রশিদ, সদর হাসপাতালের আরএমও ডাঃ জাহাঙ্গীর হোসেন, সিভিল সার্জন অফিসের সিনিয়ার স্বাস্থ্য শিক্ষা অফিসার পুলক চক্রবর্তী, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডাঃ মোঃ আমানউল্লাহ প্রমুখ।

বক্তারা বলেন এন্টিবায়োটিক মানব দেহের জন্য গুরুত্বপূর্ণ, তবে সঠিক সময় ও নিয়ম মেনে ব্যবহার না করলে মারাত্মক ক্ষতি হতে পারে। বিভিন্ন ভাইরাস কে দমন করার জন্য মুলত উন্নত মানের এন্টিবায়োটিক তৈরী হয়। এন্টিবায়োটিক বিভিন্ন ধরনের হয়। ঝুকি মুক্ত হতে হলে বিশেষজ্ঞ চিকিৎসক পরামর্শ নিতে হবে। এ ক্ষেত্রে সেবা দাতা ও গ্রহীতাদের সকল কে সচেতন হতে হবে। এসময় হাসপাতালে চিকিৎসক ও স্টাফ নার্স উপস্থিত ছিলেন। পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে এন্টিবায়োটিকের ক্ষতিকর দিক উপস্থাপন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page