খুলনার বর্ণাঢ্য আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে পালন

দ্বারা zime
০ মন্তব্য 157 দর্শন

 

“পুলিশ জনতা ঐক্য করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি” এই মূলমন্ত্র কে সামনে রেখে অদ্য ০৪ নভেম্বর ২০২৩ খ্রিঃ শনিবার, সারা দেশব্যাপী কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ পালিত হয়েছে। গতকাল ০৪ নভেম্বর ২০২৩ খ্রিঃ শনিবার, সকালে কেএমপি, খুলনার বয়রাস্থ পুলিশ লাইন্স মাল্টিপারপাস হলে খুলনা মহানগর কমিউনিটি পুলিশিং ফোরাম এবং খুলনা মেট্রোপলিটন পুলিশ কর্তৃক ব্যাপক আয়োজনের মধ্যদিয়ে “কমিউনিটি পুলিশিং ডে-২০২৩” উদযাপিত হয়। এ উপলক্ষ্যে সকাল ০৯:০০ ঘটিকায় নগরীর বয়রা বাজার মোড় হতে এক বর্ণাঢ্য Rally শুরু হয়ে সড়ক প্রদক্ষিণ করে কেএমপি’র বয়রাস্থ পুলিশ লাইন্সে এসে শেষ হয়।

অতঃপর বেলুন ও ফেস্টুন উড্ডয়নের মধ্য দিয়ে “কমিউনিটি পুলিশিং ডে-২০২৩” এর শুভ উদ্বোধন ঘোষণা করা হয়।কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ উদযাপন উপলক্ষ্যে বেলুন এবং ফেস্টুন উড্ডয়ন কর্মসূচির মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন প্রধান অতিথি খুলনা সিটি কর্পোরেশনের  মেয়র আলহাজ্ব  তালুকদার আব্দুল খালেক ও খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মোজাম্মেল হক, বিপিএম (বার), পিপিএম-সেবা এবং খুলনা রেঞ্জ ডিআইজি মঈনুল হক বিপিএম(বার), পিপিএম।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে রেঞ্জ ডিআইজি  বলেন, পুলিশের সঙ্গে জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি ও অপরাধ দমনের অন্যতম কৌশল হিসেবে কমিউনিটি পুলিশিং বিশেষ ভূমিকা পালন করছে। খুলনা মহানগরী এলাকা ও খুলনা রেঞ্জাধীন সকল জেলায় কমিউনিটি পুলিশের সদস্যরা কাজ করছে। তাদের কার্যক্রমের মধ্যে রয়েছে ওপেন হাউজ ডে’র মাধ্যমে স্থানীয় সমস্যা নিয়ে মতবিনিময় সভা, পুলিশের কাজে সহযোগিতা ও বাল্য বিবাহ রোধ, ইভটিজিং প্রতিরোধ, জঙ্গিবাদ-সন্ত্রাস দমন, মাদকের কুফল, নারী নির্যাতন, যৌতুক নিরোধ, মোবাইল ফোনের অপব্যবহার এবং সামাজিক মূল্যবোধ সংক্রান্তে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হয়। এ সকল কার্যক্রমের মাধ্যমে সমাজের অপরাধমূলক কর্মকাণ্ড কমিয়ে আনা সম্ভব হয়েছে।


আলোচনা সভার শেষ দিকে কেএমপিতে কমিউনিটি পুলিশিং কার্যক্রমে অনবদ্য অবদানের জন্য কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ উদযাপন অনুষ্ঠানে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার (CPO) এবং কমিউনিটি পুলিশিং সদস্য (CPM)’দের সম্মাননা স্মারক ও সনদ বিতরণ করা হয়। পুলিশ হেডকোয়ার্টার্স, ঢাকা কর্তৃক ০৪ (চার) জন এবং খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের পক্ষ হতে ০৪ (চার) জন কমিউনিটি পুলিশিং অফিসার (CPO) ও কমিউনিটি পুলিশিং সদস্য’কে (CPM) বিশেষ সম্মাননা স্মারক ও সনদ প্রদান করা হয়।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন খুলনা রেঞ্জের ডিআইজি মঈনুল হক, বিপিএম (বার),  নওরোজ হাসান তালুকদার, কমান্ড্যান্ট (অতিরিক্ত ডিআইজি) আরআরএফ, খুলনা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার  মোঃ তবিবুর রহমান; পিপিএম; কেএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার (এএন্ডও)  সরদার রকিবুল ইসলাম, বিপিএম; পিটিসি, খুলনা রেঞ্জের অ্যাডিশনাল ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট)  জয়দেব চৌধুরী, বিপিএম-সেবা; খুলনা রেঞ্জের অ্যাডিশনাল ডিআইজি (অপারেশনস্)  মোঃ হাসানুজ্জামান, পিপিএম; খুলনা মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা জনাব অধ্যাপক মোঃ আলমগীর কবির; খুলনা জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা  সরদার মাহবুবার রহমান; খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস.এম নজরুল ইসলাম; খুলনা মহানগর কমিউনিটি পুলিশিং ফোরাম, খুলনার সভাপতি  ডাঃ এ.কে.এম কামরুল ইসলাম; খুলনা মহানগর কমিউনিটি পুলিশিং ফোরাম, খুলনার সাধারণ সম্পাদক শেখ সৈয়দ আলী; সংরক্ষিত কাউন্সিলর ১৬, ১৭ ও ১৮ নং ওয়ার্ড কেসিসি জনাব রোজি ইসলাম নদী; ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর জনাব এস.এম খুরশিদ আহম্মেদ টোনা; সভাপতি কমিউনিটি পুলিশিং ফোরাম, দৌলতপুর থানা শেখ ওহিদুল ইসলাম এবং কেএমপি’র ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাবৃন্দ, কেসিসি’র কাউন্সিলরবৃন্দ; কমিউনিটি পুলিশিং ফোরামের মহানগর, থানা, ওয়ার্ড ও ইউনিয়ন পরিষদের কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি, সেক্রেটারি ও সদস্যবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন