বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভার মধ্য দিয়ে সাতক্ষীরায় পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবি দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে বুধবার সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরা শহরের কাটিয়ার দীনেশ কর্মকারের বাড়ি সংলগ্ন বধ্যভূমির প্রতীকি স্মৃতিস্তম্ভে সাতক্ষীরা জেলা প্রশাসন, জেলা পুলিশ, সাতক্ষীরা জেলা মুক্তিযোদ্ধা সংসদ,’৭১ এর বধ্যভূমি স্মৃতি সংরক্ষণ কমিটি, সাতক্ষীরা সরকারি পলিটেকনিক কলেজ, সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন সংগঠণ পুষ্পস্তবক দিয়ে শ্রদ্বা জানান।

এরপর সকাল পৌনে ১১টায় সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে জেলা প্রশাসনের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ  হুমায়ুন কবীরের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন সাতক্ষীরা পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান,

জেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোশরারফ হোসেন মশু, ’৭১ এর বধ্যভূমি স্মৃতি সংরক্ষণ কমিটির আহবায়ক বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ সুভাষ সরকার, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সদস্য সচিব লায়লা পারভিন সেঁজুতি, সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমরেশ দাস প্রমুখ।

বক্তারা বলেন, স্বাধীনতার ৫১ বছর পরেও মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি তাদের অপকর্ম চালিয়ে যাচ্ছে। আজো সাতক্ষীরা সদরসহ বিভিন্ন উপজেলার বধ্যভূমিগুলো চিহ্নিত করে তাতে স্মৃতিসৌধ নির্মাণ করা যায়নি। অবিলম্বে সরকারি নীতিমালা অনুযায়ি ওইসব বধ্যভূমি চিহ্নিত করে সেখানে স্মৃতিস্তম্ভ নির্মাণ করতে হবে। মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি যাতে নতুন করে মাথা চাঁড়া দিয়ে না উঠতে পারে সেজন্য সকলকে সজাগ থাকতে হবে।

এর আগে বুধবার রাত ১২টা ১ মিনিটের সময় সাতক্ষীরা কেন্দ্রীয় শহিদ মিনারে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে শহিদ বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ¦লন ও আালোচনা সভার আয়োজন করা হয়। জেলা আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভায় আওয়ামী লীগের সহ-সভাপতি সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবির সভাপতিত্বে  ও সাংগঠনিক সম্পাদক কাজী আখতার হোসেনের পরিচালনায় বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার শেখ মুজিবর রহমান, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, জেলা আ’লীগের সহ সভাপতি শেখ সায়িদ উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আ. হ. ম তারিক উদ্দীন, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ডা. মুনছুর আহমেদ, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আফসার আহমেদ, মহিলা বিষয়ক সম্পাদক শিমুন শামস্, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক লাইলা পারভীন সেঁজুতি, সংস্কৃতি বিষয়ক সম্পাদক শামীমা পারভীন রতœা, সাংগঠনিক সম্পাদক মো. আতাউর রহমান, নির্বাহী কমিটির সদস্য নাজমুন নাহার মুন্নি, কৃষক লীগের সভাপতি মাহফুজা পারভীন রুবি, জেলা ছাত্রলীগের সভাপতি এসএম আশিকুর রহমান। এছাড়া আওয়ামী লীগ, যুবলীগ, স্বে”চ্ছাসেবক লীগ, কৃষকলীগসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।