সাতক্ষীরায় ১২ ডিসেম্বর হতে ২৪শে জানুয়ারী হাম-রুবেলা ক্যাম্পেইন, জেলার ৪ লক্ষ শিশুর টিকা প্রদান করা হবে

দ্বারা zime
০ মন্তব্য 187 দর্শন

 

সাতক্ষীরায় ১২ ডিসেম্বর হতে ২৪শে জানুয়ারী হামরুবেলা ক্যাম্পেইন উপলক্ষ্যে সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিং অনুষ্টিত হয়েছে । গতকাল বিকাল তিনটায় সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের আয়োজনে ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিং করেন সাতক্ষীরা সদর হাসপাতালের সিনিয়র মেডিসিন কনসালটেন্ট ও (ভারপ্রাপ্ত) সিভিল সার্জন ডাঃ মোঃ আসাদুজ্জামান।

তিনি বলেন বিভিন্ন সময় হামরুবেলা ক্যাম্পেইন পরিচালনা করা স্বত্তেও রোগ নিরীক্ষন তথ্য অনুযায়ী ২০১৭ সাল থেকে দেশ ব্যাপী হাম রোগের প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে। এখনও সেই অবস্থা বিদ্যমান রয়েছে। শিশুরা হামরুবেলা রোগে মৃত্যু ঝুকির মধ্যে রয়েছেন। এজন্য সরকার করোনা পরিস্থিতির মধ্যে স্বাস্থ্য বিধি মেনে হামরুবেলা ক্যাম্পেইন পরিচালনা করার সিদ্ধান্ত গ্রহন করেছে। হামরুবেলা মারাত্মক সংক্রমন রোগ। টিকা দেওয়ার মাধ্যমে এটি প্রতিরোধ করতে হয়। হামের কারণে নিউমোনিয়া, ডায়রিয়া, এনকেফানাইটিস ইত্যাদি রোগ হতে পারে। এটি অপুষ্টি শিশুর মেধা বিকাশকেও প্রতিহত করে। রুবেলার কারনে গর্ভবতী মায়েদের গর্ভপাত বা শিশুর জন্মগত ত্র“টি হতে পারে। কোন কু-সংস্কারের বশবর্তী না হয়ে আপনার শিশুকে টিকা দিন। একই সাথে সকল অভিভাবকদের টিকা দানে উৎসাহিত করুন। অভিভাবকদের টিকাদান কেন্দ্রে স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব মেনে আসতে হবে। এবার ক্যাম্পেইন কমিউনিটি টিকাদান কেন্দ্রের মাধ্যমে পরিচালনা করতে হবে। মনে রাখবেন আপনার শিশুকে টিকা দিলে চলবেনা এ এলাকায় সকল শিশুকে দিতে হেব। তিনি আরও বলেন আগামীকাল সাতক্ষীরা পৌরসভায় আনুষ্ঠানিক ভাবে এক ক্যাম্পেইন উদ্বোধন করা হবে। এবার জেলায় ৯মাস হতে ১০ বছরের নিচে প্রায় ৪ লক্ষ শিশুদের টিকা প্রদান করা হবে। সাতক্ষীরা পৌরসভায় ২০ জন স্বাস্থ্য সহকারী সহ জেলায় ২২৮ জন স্বাস্থ্য সহকারী সাথে থাকবেন স্বেচ্ছাসেবক দল। আগামী ২৪ জানুয়ারী পর্যন্ত টিকা প্রদান করবেন। জেলায় ৬ হাজার কেন্দ্রে টিকা দেওয়া হবে।
প্রেস ব্রিফিংয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিবার পরিকল্পনার উপ-পরিচালক রওশনারা জামান।

এছাড়া সন্মানিত অতিথি হিসাবে সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ জয়ন্ত সরকার, জেলা ইপিআই সুপার সৈয়দ মিজানুর রহমান, পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিকিৎসক ডাঃ মোঃ আমানত উল্লাহ। এসময় জেলা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগন উপস্থিত ছিলেন।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন