যশোরে মাস্ক বাধ্যতামূলক করার সিদ্ধান্ত করোনা প্রতিরোধ কমিটির

দ্বারা zime
০ মন্তব্য 750 দর্শন

 

মাস্ক বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে যশোরের করোনা প্রতিরোধের লক্ষ্যে গঠিত জেলা কমিটি। সোমবার (২ নভেম্বর) দুপুরে জেলা প্রশাসকের সভাকক্ষে আয়োজিত জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে কোভিড-১৯ সংক্রমণের সম্ভাব্য সেকেন্ড ওয়েভ মোকাবিলায় ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিদের নিয়ে এ সভার আয়োজন করা হয়।
সভায় মাস্ক পরিধান নিশ্চিত করা, চিকিৎসা কাজে নিয়োজিত ব্যক্তিবর্গ ব্যতীত অন্য সকল ক্ষেত্রে পুনরায় ব্যবহারযোগ্য কাপড়ের মাস্ক পরিধান করা, মাস্ক ছাড়া সেবা প্রদান হতে বিরত থাকাসহ করোনাকালীন স্বাস্থ্যবিধি পালনের ওপর সর্বোচ্চ গুরুত্ব আরোপ করা হয়।
একইসঙ্গে স্বাস্থ্যসেবা বিভাগ হতে সকল স্তরের স্বাস্থ্য প্রতিষ্ঠানে ‘নো মাস্ক, নো এন্ট্রি/ নোট মাস্ক, নোট সার্ভিস’ (সেবা পেতে মাস্ক পরিধান করুন) লেখা ব্যানার প্রদর্শনের নির্দেশনা এসেছে মর্মে সিভিল সার্জন সভায় অবহিত করেন। মন্ত্রিপরিষদ বিভাগ হতেও অনুরূপ নির্দেশনা জারির কথা বলা হয়। জনগণকে সচেতন করার লক্ষ্যে সিনিয়র তথ্য অফিসারের কার্যালয় হতে মাইকিং করা হবে বলেও জানানো হয়।
২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সেবাদানের সক্ষমতা বেড়েছে বলে সভায় জানান হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলীপ কুমার রায়। তিনি জানান, ভেন্টিলেটর এবং আইসিইউ বেডের বরাদ্দ পাওয়া গেছে এবং সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ লাইন অচিরেই কার্যকর হবে। এছাড়া জেনারেল হাসপাতালের রেডিওলজি ও ইমেজিং বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ডা. সৈয়দ মো. সাজ্জাদ কামালের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।
জেলা প্রশাসক এনজিও প্রতিষ্ঠানসমূহকে প্রচারণা এবং মাস্ক বিতরণে অংশগ্রহণের জন্য আহ্বান জানান। ব্যবসায়ী প্রতিনিধিদেরকে তিনি ক্রেতা-বিক্রেতা উভয়ের মাস্ক পরিধান শতভাগ নিশ্চিতকরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেন। সকল স্তরের সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত, বেসরকারি প্রতিষ্ঠান, বিপণি বিতান এবং হাট-বাজারসমূহে মাস্ক পরে প্রবেশ এবং ক্রয় বিক্রয় বাধ্যতামূলক বলে করোনা প্রতিরোধে গঠিত জেলা কমিটির সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়।
বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি এবং সিটি কেবলের ব্যবস্থাপনা পরিচালক মীর মোশারফ হোসেন বাবু জানান, সিটি কেবলেও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশেষ ভিডিও প্রচারের ব্যবস্থা নেওয়া হবে। একসঙ্গে বর্তমানে ক্রমবর্ধমান ডেঙ্গুর প্রকোপ মোকাবেলায় সবাইকে সচেতন থাকার পরামর্শ দেওয়া হয়।
সভায় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) শেখ সালাউদ্দিন শিকদার বলেন, শীতের সময়ে সভা-সমাবেশ এবং ধর্মীয় সমাবেশ যতদূর সম্ভব পরিহার করতে হবে।
এ সময় আরও বক্তব্য রাখেন প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন। তিনি ব্যবসায়ীদের অধীনস্ত কর্মচারীদের শতভাগ মাস্ক সরবরাহ এবং পরিধান নিশ্চিত করার অনুরোধ করেন।
মাস্ক পরিধান নিশ্চিতকরণ, হাত ধোয়া এবং শারীরিক দূরত্ব বজায়-কোভিডের দ্বিতীয় ঢেউ সামলানোর সবচেয়ে কার্যকর উপায় হিসেবে সভায় একমত পোষণ করা হয়।
ব্যবসায়ীদের প্রতিনিধিদের মধ্যে নাসিবের সভাপতি শাকির আলী, মোটর পার্টস ও টায়ার টিউব ব্যবসায়ী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, শাড়ি ব্যবসায়ী সমিতির সভাপতি, ছিট কাপড় ব্যবসায়ী সমিতির সভাপতি ও সম্পাদক, বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি, সিটি প্লাজা ব্যবসায়ী সমিতির সভাপতি, হাট বাজার এর সত্ত্বাধিকারী, মুজিব সড়ক ব্যবসায়ী সমিতির সভাপতি, চুড়িপট্টী বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক, যশোর পেট্রোলিয়াম অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক, ইজিবাইক মালিক সমিতির সাধারণ সম্পাদক ও সহ-সভাপতি, বিউটি পার্লার মালিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন