ডিসিদের আগুনসন্ত্রাসের বিরুদ্ধে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর

দ্বারা zime
০ মন্তব্য 60 দর্শন

 

বোমা ও আগুনসন্ত্রাসের বিরুদ্ধে সতর্ক থাকা ও আইনানুগ ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের (ডিসি) প্রতি নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আইনশৃঙ্খলা পরিস্থিতির যেন অবনতি না হয়, সেদিকে নজরদারি এবং বাজার তদারকব্যবস্থা জোরদার করতেও বলেছেন তিনি।

জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধনী দিনে প্রধানমন্ত্রী এসব নির্দেশ দেন বলে সম্মেলনে উপস্থিত ডিসিদের সঙ্গে কথা বলে জানা গেছে। মঙ্গলবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে ডিসি সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। উদ্বোধনের পর প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনায় অংশ নেন ডিসিরা। তাতে বিভিন্ন বিষয় উঠে আসে।

জেলা প্রশাসকেরা জেলা ম্যাজিস্ট্রেট হিসেবেও দায়িত্ব পালন করেন। জেলার আইনশৃঙ্খলাবিষয়ক কমিটির সভাপতিও তাঁরা। ডিসিরাই মাঠপর্যায়ে সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করেন। এ জন্য এই সম্মেলন ও নির্দেশনাগুলোকে খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে এটাই শেষ ডিসি সম্মেলন।

বৈঠক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী ডিসিদের আইন অনুযায়ী কাজ করার ওপর গুরুত্বারোপ করেছেন। ড্রেজিংয়ের কাজটি যেন যথাযথভাবে করা হয়, সেদিকেও নজর দিতে বলেছেন প্রধানমন্ত্রী। আর ডিসিদের পক্ষ থেকে অধিকাংশ আলোচনাই ছিল মূলত এলাকাভিত্তিক বিভিন্ন বিষয় নিয়ে। যেমন একজন জেলা প্রশাসক তিনি যে জেলায় চাকরি করছেন, সেই জেলায় বিমানবন্দর করার ওপর গুরুত্বারোপ করেছেন।

এ ছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী খাদ্য উৎপাদন বৃদ্ধির ওপর জোর দেওয়া এবং বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের ব্যবস্থা গ্রহণসহ ২৫টি নির্দেশনা দেন। তিনি শুধু প্রয়োজনীয় প্রকল্পই গ্রহণ করার ওপরও জোর দেন।

সম্মেলনের দ্বিতীয় দিনে বুধবার মন্ত্রণালয় ও বিভাগভিত্তিক কার্য-অধিবেশনের পাশাপাশি জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সঙ্গে এবং তৃতীয় দিনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে ডিসিরা সৌজন্য সাক্ষাৎ করবেন। এসব সাক্ষাৎ থেকেও ডিসিদের বিভিন্ন রকমের দিকনির্দেশনামূলক বক্তব্য দেওয়া হতে পারে।

০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন