আইলার ১০ বছর পরেও মানুষের বসবাসের অনুপযোগী সাতক্ষীরার উপকূলীয় অঞ্চল।।

দ্বারা zime
০ মন্তব্য 359 দর্শন

 

জলবায়ু পরিবর্তনের প্রভাবে
“উপকূলীয় অঞ্চল মানুষের বসবাসের অনুপযোগী”
প্রতিটি শিশু অপুষ্টতে নেই শিক্ষা চিকিৎসা -আবারো প্রাকৃতিক
বিপর্যয়ের আশংকা।।

শেখ আরিফুল ইসলাম আশা:
আইলা’ ঝড়ের ফলে তাৎক্ষতিক ক্ষয়ক্ষতি ছাড়াও এর ফলে একটা দীর্ঘ মেয়াদি পরিবেশগত ক্ষতি ও পরিবর্তন দেখা দিয়েছে পুরো উপকূলীয় অঞ্চল জুড়ে।
সবচেয়ে বেশি ক্ষতিহয় আইলায় ৭১১ কিলোমিটার বেড়িবাঁধ ভেঙ্গে সমুদ্রের লোনাপানি প্রায় দুই লাখ একর ফসলি জমির ভেতর ঢুকে পড়ে আর বের হতে পারেনি। এর ফলে তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির পাশাপাশি দীর্ঘ মেয়াদি অনেক ক্ষতি হয়েছে । মিষ্টি পানির ফসল উৎপাদন সম্পূর্ণভাবে বন্ধ হয়ে গেছে। অনেক বৃক্ষ ও গুল্ম জাতীয় উদ্ভিদ মারা গেছে। এবং লোনা পানির বদ্ধতার কারণে অনেক প্রজাতির উদ্ভিদ প্রায় বিলুপ্ত হয়েছে। অনেক বন্যপ্রাণী ও স্থানীয়ভাবে পালন করা হাস, গরু, ছাগল,প্রভৃতির খাদ্য সংকট সৃষ্টি হওয়ায় এঅঞ্চলে সকল গৃহপালিত পশুপালন ব্যাহত হয়েছে।
আর এর পার্শ্ব প্রতিক্রিয়ার নানা দিকের একটি হলো এঅঞ্চলের মানুষের খাদ্য পুষ্টি ঘাটতি।
আইলা’য় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাতক্ষীরা জেলার ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দুর্যোগ পরবর্তী সময়ে সরকার এবং বিভিন্ন এনজিও ও সংস্থা সাহায্য কারলেও,আইলার আট বছর পরেও এএলাকা মানুষের বসবাসের উপযোগী করে গড়েতুলতে পারিনি। পারিনি এই উপকূলীয় মানুষের শিক্ষা,চিকিৎসা,পুষ্টি ও খাদ্য নিশ্চিত করতে।
ছবিতে,আইলায় ব্যাপক ক্ষতিগ্রস্ত সাতক্ষীরা শ্যামনগর উপজেলার পদ্মাপুকুর ইউনিয়নের শিক্ষা ও চিকিৎসাহীন গুচ্ছগ্রামের অপুষ্টো শিশুরা। এই গুচ্ছগ্রামে ৮১ পরিবারে দু’শোরও বেশি অপুষ্ট শিশু রয়েছে। শিক্ষা চিকিৎসাহীন অপুষ্ট শিশুরা ব্যাবহার হচ্ছে এনজিও ও সংস্থা গুলোর কাছে।
জলবায়ুর পরিবর্তনের কারণে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের এই উপকূলীয় অঞ্চল। এইমর্মে,বিশ্বের বড় বড় দাতাসংস্থার কাছে অপুষ্ট মা শিশু ও অসহায় মানুষের করুণচিত্র তুলেধরে বিশাল অঙ্কের অর্থ সহযোগিতা নিয়ে নিজেরাই পকেট ভর্তি করছে এনজিও ও সংস্থা গুলো। শুধুই খাতা কলমে কর্মকান্ড সীমাবদ্ধ রেখেছেন। মুখে বলেন উপকূলের মানুষের সুপেয়পানি,পুষ্টি,চিকিৎসা,শিক্ষা,নিশ্চিত করাহয়েছে। সৃষ্টি করাহয়েছে বনায়ন ও কর্মসংস্থানের। সরজমিনে গিয়ে দেখাযায় এসবের উল্টো,উপকূলীয় মানুষ মানবেতর জীবন যাপন করছে।
আইলায় ক্ষতিগ্রস্ত এউপকূলীয় অঞ্চলে বনায়ন সৃষ্টিকরা হয়নি,চাষাবাদের অযোগ্য রয়েগেছে সমতল ভূমি। নেই সুপেয় পানির ব্যবস্থা।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন