কারিগরি জ্ঞানসম্পন্ন দক্ষ জনবল তৈরি করতে সরকার বদ্ধপরিকর : উপসচিব তরিকুল ইসলাম

দ্বারা Update Satkhira
০ মন্তব্য 211 দর্শন

 

জেলা শিক্ষা অফিস,সাতক্ষীরা তে শিক্ষার গুণগত মান নিশ্চিতকরণ ও বিভিন্ন ধরনের কারিগরি ট্রেড চালুকরণ এবং দ্রুত সম্প্রসারণের জন্য করনীয় বিষয়ক এক মতবিনিময় সভা গত ৩ অক্টোবর ২০২২ সোমবার সকাল ৯ টায় অনুষ্ঠিত হয়েছে। উক্ত মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসে কর্মরত কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকবৃন্দ, শিক্ষকবৃন্দ ও উপজেলা একাডেমিক সুপারভাইজারবৃন্দ ও সাংবাদিকবৃন্দ ।

জেলা শিক্ষা অফিসার অজিত কুমার সরকারের সভাপ‌তি‌ত্বে প্রধান অ‌তি‌থি হিসা‌বে উপ‌স্থিত ছি‌লেন সাতক্ষীরা জেলার কলা‌রোয়া ও দেবহাটা উপজেলার সা‌বেক জনপ্রিয় ইউএনও শিক্ষা মন্ত্রনাল‌য়ের উপস‌চিব (উন্নয়ন -১), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ জনাব আ,ন,ম তরিকুল ইসলাম। এর আগে অনুষ্ঠানে পৌছালে জেলা শিক্ষা অফিসার অজিত কুমার সরকার প্রধান অতিথি উপসচিব আ,ন,ম তরিকুল ইসলাম কে ফুলেল শুভেচ্ছা জানান।

প্রধান অতিথি উপসচিবব তরিকুল ইসলাম বলেন,মাননীয়  শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি এমপি মহোদয় ও শিক্ষা সচিব মুহিদুল হাসান চৌধুরী মহোদয়ের দিক নির্দেশনা মোতাবেক  সাধারণ শিক্ষার গুনগতমান উন্নয়নের পাশাপাশি মান সম্মত কারিগরি শিক্ষার সর্ব প্রকার প্রসার ঘটানোর জন্য বর্তমান সরকার খুবই আন্তরিকতার সাথে কাজ করছে। তিনি বলেন, ৪ র্থ শিল্প বিপ্লবের চ্যালেন্জ মোকাবেলা করার জন্য শিক্ষায় তথ্য প্রযুক্তির নানাবিধ ব্যবহারসহ কারিগরি শিক্ষার কোনো বিকল্প নেই। কোন দেশের জনশক্তি কোন সমস্যা নয়, তা প্রমাণ করেছে চীন। বিপুল জনশক্তিকে কর্মীর হাতিয়ার বানিয়ে বিশ্ব অর্থনীতি চালিকাশক্তি হিসাবে ভূমিকা রাখছেন।

ডেপুটি সেক্রেটারি  তরিকুল ইসলাম বলেন, রূপসী বাংলার অপ্রতুল ভূমিতে বিশাল জনগোষ্ঠীকে জনশক্তিতে পরিণত করতে আর কাল বিলম্বের কোনো সুযোগ নেই। আমরা চতুর্থ শিল্প বিপ্লবের দ্বারপ্রান্তে, তাই বৈশ্বিক বাস্তবতার সঙ্গে তাল মিলিয়ে চলতে পারাটাই আমাদের মূল চ্যালেঞ্জ। আর এই চ্যালেন্জ মোকাবেলা করার জন্য কারিগরি শিক্ষায় সবাইকে দক্ষ হতেই হবে।তিনি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এর একটা বিখ্যাত উক্তি বলেন, “তাকেই বলি শ্রেষ্ঠ শিক্ষা, যা কেবল তথ্য পরিবেশন করে না, যা বিশ্ব সত্ত্বার সঙ্গে সামঞ্জস্য রেখে আমাদের জীবনকে গড়ে তোলে “।

প্রধান অতিথি তরিকুল ইসলাম আরও বলেন, আমাদের একজন দেশরত্ন শেখ হাসিনা আছেন — যার আলোয় নতুন রূপে জ্বলে ওঠার প্রেরণা পেয়েছে বাঙালি জাতি। আজকের এই আধুনিক বাংলাদেশ পুরোটাই মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার অবদান।মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শীতায় ইতোমধ্যে সরকার দেশব্যাপী কারিগরি শিক্ষার সর্ব প্রকার সম্প্রসারণের জন্য নানান ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। আর এই উদ্যোগ দ্রুত বাস্তবায়নের জন্য মাননীয় মন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়ের কঠোর মনোভাব, দক্ষ নেতৃত্ব ও সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ এবং মাননীয় উপমন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়ের যোগ্য সহায়তায় সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন ধরনের কারিগরি ট্রেড চালু করেছে। এরই ধারাবাহিকতায় সরকার বিভিন্ন ধরনের ইন্সট্রুমেন্ট সরবরাহ করেছে শিক্ষা প্রতিষ্ঠানে, সেগুলোর গুনগতমান যাচাই করার জন্যই এই পরিদর্শন।

তিনি আরও বলেন, শুধু সরকারের সদিচ্ছা থাকলেই চলবে না, জনগণকেও এ বিষয়ে এগিয়ে আসতে হবে। উচ্চ শিক্ষা গ্রহণকে একমাত্র লক্ষ্য হিসেবে ঠিক করার মনোভাব পরিহার করতে হবে। এখানে জাতির জনকের একটা উক্তি বলতে চাই – জাতির পিতা বলেছিলেন, মেধাবী শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় দারিদ্র যেন বাধা না হয়ে দাঁড়ায়, সকল শিক্ষার্থীকেই যে উচ্চশিক্ষা নিতে হবে তার কোন মানে নেই। পৃথিবীতে কোথাও নেয় না। যত বেশি উন্নত দেশ দেখবেন তারা তত বেশি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার উপর বেশি জোর দিয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত থাকা শিক্ষক ও কর্মকর্তা দের তথ্য প্রযুক্তির নানাবিধ ব্যবহার ও কারিগরি জ্ঞান অর্জনের জন্য অনুরোধ সহ বিভিন্ন দিক নির্দেশনা মুলক ব্যক্তব্য প্রদান করেন তি‌নি এবং আরও আন্তরিকতার সাথে নিজ নিজ দায়িত্ব পালনের নির্দেশনা প্রদান করেন। অনুষ্ঠান শে‌ষে খুলনার উ‌দ্দে‌শ্যে রওনা দেন, খুলনা জেলার পাইকগাছা, ডুমুরিয়া এবং বাগেরহাটের ফকিরহাট, মোল্ল্যারহাট সহ বি‌ভিন্ন উপ‌জেলা পরিদর্শন করবেন ব‌লে জানা যায় ।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন