নারায়ণগঞ্জ জেলা পুলিশের প্লাজমা ব্যাংকের দ্বিতীয় সফলতা

দ্বারা zime
০ মন্তব্য 242 দর্শন

 

ষাটোর্ধ্ব সালমা বেগম। আগে থেকেই শারীরিকভাবে বার্ধক্যজনিত রোগে ভুগতেছিলেন। পারিবারিকভাবে যথেষ্ট স্বচ্ছল। সবসময় তাঁকে রাখা হতো নজরে নজরে। যাতে করোনায় ছুঁতে না পারে। কিন্তু একসময় তিনি সর্বনাশা করোনায় আক্রান্ত হয়ে যান। নেয়া হয় রাজধানী ঢাকার গ্রীন লাইফ হাসপাতালে। অবস্থা দ্রুত অবনতি হওয়ায় নেয়া হয় এক‌ই হাসপাতালের আইসিইউ-তে। চিকিৎসকদের চেষ্টার কোন কমতি নেই। তবে রোগীর অবস্থা ক্রমেই অবনতি থেকে আরো অবনতির পথে। চরম শ্বাসকষ্ট আর শরীরে অক্সিজেনের মাত্রা কমে যাওয়ায় জানানো হয় রোগীকে বাঁচাতে হলে দ্রুত দিতে হবে প্লাজমা থেরাপি। কিন্তু কোথায় পাওয়া যাবে প্লাজমা ডোনার জানা নেই স্বজনদের।

ইতোমধ্যে নারায়ণগঞ্জ জেলা পুলিশের প্লাজমা ব্যাংকের খবর পৌঁছে গেছে সারা দেশে। করোনা আক্রান্ত ১২৬ জন পুলিশ সদস্য সুস্থ হয়ে প্লাজমা দেয়ার অপেক্ষায়। নারায়ণগঞ্জ জেলার পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, পিপিএম (বার) নিজস্ব চিন্তা চেতনায় গঠন করা প্লাজমা ব্যাংক এখন অনেকের নিকট পরিচিত।

ইতোমধ্যে একজন পুলিশ সদস্যকে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে প্লাজমা দিয়ে শুভ সূচনা করেছিল জেলা পুলিশের প্লাজমা ব্যাংক। এবার সংবাদ পেয়ে নারায়ণগঞ্জ জেলার পুলিশ সুপার মহোদয় এগিয়ে আসেন সালমা বেগমের জন্য প্লাজমা প্রদানে। প্লাজমা ব্যাংকের ফোকাল পয়েন্ট অফিসার অতিরিক্ত পুলিশ সুপার (ডিবি) জনাব মোহাম্মদ মোস্তাফিজুর রহমানকে প্লাজমা ডোনার প্রস্তুত করতে বলা হয়। করোনা আক্রান্ত হয়ে সুস্থ হ‌ওয়া সিদ্দিরগঞ্জ থানার এসআই সুজন রঞ্জন তালুকদারকে পাঠানো হয় হাসপাতালে। তিনি সুস্থ হয়েছেন গত মাসে। হাসপাতালে পরীক্ষার পর তার রক্তে প্রচুর পরিমানে করোনা এন্টিবডি পাওয়া যায়। যা করোনা আক্রান্ত মুমূর্ষু রোগীর জন্য অনেক প্রয়োজন। আজ ১৩/০৬/২০২০ খ্রিঃ তারিখ সন্ধ্যায় দেয়া হয় প্লাজমা। মুমূর্ষু সালমা বেগম এখন আল্লাহর রহমতে অনেকটা সুস্থতার পথে।

নারায়ণগঞ্জ জেলা পুলিশের প্লাজমা ব্যাংকের এটি দ্বিতীয় সফলতা। এর আগে কক্সবাজার জেলার এসআই সিদ্ধার্থ সাহাকে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে মুমূর্ষু অবস্থায় নারায়ণগঞ্জ জেলার প্লাজমা ব্যাংক থেকে দেয়া হয় প্লাজমা। সিদ্ধার্থ সাহা এখন পুরোপুরি সুস্থ। এবার সালমা বেগমও সুস্থ হওয়ার পথে। সালমা বেগমের পরিবার ও আত্মীয়-স্বজন নারায়ণগঞ্জ জেলা পুলিশের প্লাজমা ব্যাংকের রূপকার পুলিশ সুপার কে কৃতজ্ঞতা জানিয়েছেন ইতোমধ্যে।

নারায়ণগঞ্জ জেলা পুলিশের প্লাজমা ব্যাংক এভাবেই মুমূর্ষু করোনা আক্রান্ত রোগীদের প্লাজমা দিতে প্রস্তুত রয়েছে সার্বক্ষণিকভাবে। ধন্যবাদ এসআই সুজন রঞ্জন তালুকদারকে।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন