পরিবর্তনের জন্য খুব বেশি লোক লাগে না : আইজিপি

দ্বারা Update Satkhira
০ মন্তব্য 269 দর্শন

 

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ ড. বেনজীর আহমেদ বলেছেন, পরিবর্তনের জন্য খুব বেশি লোক লাগে না। ১০ হাজারের মধ্য থেকে ১০ জন লোক এলে জাতির জন্য বড় ধরনের পরিবর্তন আনতে পারে।

বৃহস্পতিবার (২৪ মার্চ) সন্ধ্যা ৬টার দিকে রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ (কেআইবি) অডিটোরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘কারাগারের রোজনামচা’ বইয়ের ওপরে আয়োজিত কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বেনজীর আহমেদ বলেন, একজন বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে বহু বছর ধরে বাঙালি সত্তা নির্যাতন, লাঞ্ছনা, বঞ্চনা ও অপমানের শিকার হয়েছে।

বঙ্গবন্ধু তার সমস্ত জীবন উৎসর্গ করেছেন এই বাঙালি জাতির জন্য। বঙ্গবন্ধু জীবনের অধিকাংশ সময় জেলের অভ্যন্তরে কাটিয়েছেন।

আইজিপি বলেন, বাঙালির ইতিহাসের দিকে যদি আমরা পেছনে ফিরে তাকায় আর যদি প্রশ্ন করি কেন আমরা ৫০০ কিংবা ২০০ বছর আগে স্বাধীন হইনি। এর উত্তর একটিই, কারণ সে সময় আমাদের সঙ্গে একজন বঙ্গবন্ধু ছিলেন না। সেজন্য এই জাতিকে হাজার বছর ধরে অপেক্ষা করতে হয়েছে, প্রার্থনা করতে হয়েছে। অবশেষে বঙ্গবন্ধু এই বাঙালি জাতিকে একটি পতাকা, স্বাধীন দেশ এবং অখণ্ড মানচিত্র উপহার দিয়েছেন। বাংলাদেশে বেশি বেশি করে বঙ্গবন্ধুর চর্চা প্রয়োজন।

তিনি বলেন, ৫০ বছর আগেও আমরা ছোট বেলায় দেখেছি, এদেশের মানুষ ক্ষুধাকে মনে করতো নিয়তি। চৈত্র মাসেও সারাদেশে নীরব দুর্ভিক্ষ হতো। সেই নীরব দুর্ভিক্ষ আমি নিজে দেখেছি, তখন আমি চতুর্থ শ্রেণিতে পড়ি। তখন তিনবেলা মানুষ খাবে তা কেউই প্রত্যাশা করতো না। রোগে চিকিৎসা তা কেউ কল্পনাও করতে পারত না। বড়জোর ঝাড়ফুঁক, তাবিজ-কবজ ও পানি পড়াতেই ছিল রোগের চিকিৎসা।

কিন্তু আজকে আমরা কোথায় এসেছি। শুধু একজন মানুষের জন্য। বাংলাদেশের মানুষের ত্রাণকর্তা, মুক্তিদাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙালি জাতিকে বুঝতে হবে তার (বঙ্গবন্ধুর) এই সেক্রিফাইসটা কত বড় সেক্রিফাইস। তা উপলব্ধি না করলে আমরা জাতি হিসেবে সহসাই সামনে যাওয়া আমাদের জন্য দুস্কর হয়ে যাবে।

বঙ্গবন্ধু কন্যার হাত ধরে আজকের বাংলাদেশ দ্রুত বিকাশমান ও আত্মমর্যাদাশীল জাতি উল্লেখ করে তিনি বলেন, পৃথিবীর এমন কোনো প্রান্ত নেই যেখানে এখন বাংলাদেশ আলোচিত হচ্ছে না। অর্থনৈতিক উন্নয়ন, সামাজিক উন্নয়ন, শিক্ষার হার বৃদ্ধি, এমডিজি অর্জন ও এসডিজি লক্ষ্যে কাজ করা সেখানেও বাংলাদেশ। এটি সম্ভব হয়েছে বঙ্গবন্ধু তার নেতৃতে বাংলাদেশকে স্বাধীন করে দিয়ে গেছেন। যার জন্য আত্মনিয়ন্ত্রণের অধিকারটি আমাদের কাছে রয়েছে।

তেজগাঁও বিভাগ (ডিএমপি) উপকমিশনার বিপ্লব কুমার সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম প্রমুখ।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন