ফকিরহাট ও মোল্লার হাটে একাধিক স্কুল পরিদর্শনে শিক্ষার উপসচিব তরিকুল ইসলাম

দ্বারা Update Satkhira
০ মন্তব্য 395 দর্শন

 

গত ৩ অক্টোবর ২০২২ দুপুর ১২ টায় বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার মুলঘর সরকারি মাধ্যমিক স্কুল আকস্মিকভাবে পরিদর্শন করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব আ,ন,ম তরিকুল ইসলাম।

পরিদর্শনকালীন উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, একাডেমিক সুপারভাইজার, প্রধান শিক্ষক সহ অন্যান্য শিক্ষকবৃন্দ। পরিদর্শন শেষে শিক্ষকদের সাথে তিনি মতবিনিময় করেন।

মতবিনিময় সভায় উপসচিব তরিকুল বলেন, শিক্ষার অন্যতম ও প্রধান উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের যুগোপযোগী জ্ঞান ও দক্ষতা প্রদান করে তাদেরকে দক্ষ জনশক্তি হিসেবে তাদের কর্মজীবনের জন্য প্রস্তুত করে তোলা ।

শিক্ষার্থীদেরকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার নিমিত্তে শিক্ষাক্রমে অন্তর্ভূক্ত করা হয়েছে আধুনিক প্রযুক্তিগত জ্ঞান ও বিভিন্ন ধরনের কারিগরি ট্রেড । কারণ একজন শিক্ষার্থী যতক্ষণ প্রযুক্তি ব্যবহারে অভ্যস্ত না হবে ততক্ষণ পর্যন্ত তথ্য সংগ্রহ, বিশ্লেষণ, মূল্যায়ন, সংযোজন করে নতুন তথ্য সৃষ্টি করতে পারবে না। আর এই দক্ষতা অর্জন করতে না পারলে আগামীর চ্যালেঞ্জ মোকাবেলা করা তার পক্ষে খুব কঠিন হবে।

ডেপুটি সেক্রেটারি তরিকুল ইসলাম আরও বলেন, বাংলাদেশের মানুষের জীবনধারা স্বপ্নিল গতিতে আধুনিকায়ন হচ্ছে । গত এক দশকের ব্যবধানে বাঙালি জাতির অহংকার ও গর্ব, মাননীয় প্রধানমন্ত্রীর অদম্য ইচ্ছা, কঠোর মনোভাব, দৃঢ় সংকল্প ও বিজ্ঞানমনস্ক দৃষ্টিভঙ্গির কারণে প্রযুক্তির জাদুর স্পর্শ শহরের পাশাপাশি আবহমান বাংলার প্রত্যন্ত গ্রামীণ জনপথকেও পরিবর্তন করে অনেকটা উন্নত দেশের ন্যায় সুযোগ-সুবিধাযুক্ত লোকালয়ে পরিণত করেছে। সরকার শুধু শহরেই নয়, বরং জেলা-উপজেলা সদর ছাড়িয়ে গ্রাম এমনকি প্রত্যন্ত ও দুর্গম অঞ্চলেও তথ্যপ্রযুক্তির ব্যবহার দ্রুত সম্প্রসারণের মাধ্যমে তথ্য প্রযুক্তি জ্ঞান সম্পন্ন ও কারিগরি জ্ঞান সম্পন্ন দক্ষ জনবল তৈরি করতে চায়। এরই ধারাবাহিকতায় এবং ২১ শতকের চ্যালেন্জ মোকাবেলা করার জন্য সরকার শিক্ষা প্রতিষ্ঠানে তথ্য প্রযুক্তির নানাবিধ ব্যবহারসহ বিভিন্ন ধরনের কারিগরি ট্রেড চালু করছে। আর এগুলোর জন্য সরকার সরবরাহ করছে বিভিন্ন উপকরণ যেমন শ্রেণীকক্ষে মাল্টিমিডিয়া প্রজেক্টর, ডেস্কটপ, ল্যাপটপ, ইন্টারনেট মডেম ও সাউন্ড সিস্টেমসহ বিভিন্ন কারিগরি ট্রেড চালু করার জন্য বড় বড় মেশিনসহ নানা ধরনের ইকুইপমেন্ট । সরকার এক একটা শিক্ষা প্রতিষ্ঠানে কোটি কোটি টাকার ইকুইপমেন্টসহ জনবল সরবরাহ করছে, সেগুলোর গুনগতমান কেমন এবং আমাদের Specification অনুযায়ী সরবরাহকৃত ইকুইপমেন্টগুলো সঠিক আছে কিনা এবং কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে ধারণা নেওয়া, আসলে বাস্তবতা কি বলছে সেটা দেখার জন্যই মূলতঃ এই আকস্মিক পরিদর্শন।

তিনি আরো বলেন, শিক্ষার গুণগতমান নিশ্চিতকরণে শিক্ষায় তথ্যপ্রযুক্তির ব্যবহার অপরিহার্য। শিক্ষায় তথ্য প্রযুক্তির ব্যবহারের ফলে ইন্টারনেট এখন শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য বিশ্বকে অবারিত করে দিয়েছে। যে যেখানে আছে, সেখান থেকেই পৃথিবীর যে কোনো উৎস থেকে শিক্ষামূলক তথ্য আহরণ করা খুব সহজ। আর এসব কিছুই কেবল সম্ভব হয়েছে সরকারের নানাবিধ উদ্যোগ গ্রহণের কারনে। মাঠ পর্যায়ে এসব উদ্যোগ / কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের জন্য সকলের আরও আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের আহবান জানান তিনি।

তিনি ফকিরহাটের স্কুল পরিদর্শন শেষে একই জেলার মোল্লারহাট উপজেলার সাচীদাহ চুনখোলাাা এমবি হাইস্কুল পরিদর্শন করেন। তাছাড়া গত ২ অক্টোবর ২০২২ সাতক্ষীরা জেলার বিভিন্ন উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানা পরিদর্শন করেন এবং সাতক্ষীরা জেলা শিক্ষা অফিস কর্তৃক আয়োজিত শিক্ষার গুণগত মানা নিশ্চিতকরণ বিষয়ক সভায় মতবিনিময় করেন বলে জানা যায়।

অভিভাবকবৃন্দ ও এলাকাবাসী সরকারের পদস্থ কর্মকর্তাদের এই সরেজমিনে পরিদর্শনে সন্তোষ প্রকাশ করেন।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন