এ বছর ৭১৩ পুলিশ বিভিন্ন ক্যাটাগরিতে পুলিশ পদক পাচ্ছেন। এর মধ্যে সেবা, সাহসিকতা ও বীরত্বপূর্ণ ভূমিকার জন্য পুরস্কারস্বরূপ চার ক্যাটাগরিতে কনস্টেবল থেকে অতিরিক্ত আইজিপি পদমর্যাদার ১১৮ সদস্য বিপিএম (পুলিশ পদক) প্রেসিডেন্ট পুলিশ পদকের (পিপিএম) পদকের জন্য মনোনীত হয়েছেন। এছাড়া আইজিপি ব্যাজ পাচ্ছেন পুলিশের ৫৯৫ কর্মকর্তা ও সদস্য।

৫ জানুয়ারি থেকে ১০ তারিখ পর্যন্ত রাজারবাগ পুলিশ লাইনে পুলিশ সপ্তাহ-২০ হবে। পুলিশ সপ্তাহের অনুষ্ঠানে কনস্টেবল থেকে অতিরিক্ত আইজিপি পদমর্যাদার ১১৮ সদস্য বিপিএম ও পিপিএম পদক নেবেন। ছয়টি বিশেষ ক্যাটাগরিতে পুলিশের দ্বিতীয় সর্বোচ্চ আইজিপি ব্যাজ পাচ্ছেন পুলিশের ৫৯৫ কর্মকর্তা ও সদস্য। প্রশংসনীয় ও ভাল কাজের স্বীকৃতিস্বরূপ পুলিশ সদস্যদের এই ব্যাজ দেয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত থেকে তাদের হাতে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পুলিশ সদর দফতর সূত্র জানায়, অতিরিক্ত আইজিপি পদমর্যাদার একমাত্র কর্মকর্তা র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ডিজি বেনজীর আহমেদ পুলিশের সর্বোচ্চ পদক পেয়েছেন। এছাড়া ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে রয়েছেন পিবিআই প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার, খুলনা রেঞ্জের ডিআইজি ড. খ. মহিদ উদ্দিন বিপিএম বার  , র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল তোফায়েল মোস্তফা।

বছরজুড়ে ভাল কাজ, গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণ ও সাহসকিতাপূর্ণ কাজের জন্য চার ক্যাটাগরিতে পদক দেয়া হয়। পদকের জন্য মনোনীত তালিকা অনুযায়ী ১১৮ জনের মধ্যে ১৪ জন বিপিএম-সাহসিকতা, ২৮ জন বিপিএম-সেবা, ২০ জন পিপিএম-সাহসিকতা ও ৫৬ জন পিপিএম-সেবা পদক পাচ্ছেন।