শেখ রাসেল কাপ আমন্ত্রণমূলক দলগত দাবা চ্যাম্পিয়নশিপ ২০২২

দ্বারা Update Satkhira
০ মন্তব্য 197 দর্শন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্ম-বার্ষিকী ও শেখ রাসেল দিবস উপলক্ষ্যে সাইফ পাওয়ারটেক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় ছয় জাতি শেখ রাসেল কাপ আমন্ত্রণমূলক দলগত দাবা চ্যাম্পিয়নশিপ ২০২২ এ বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছে।বৃহস্পতিবার (২০ অক্টোবর) অনুষ্ঠিত সুপার লিগের খেলায় বাংলাদেশ ৪-০ গেম পয়েন্টে নেপালকে পরাজিত করে।

বাংলাদেশ দল সুপার লিগে দুই খেলায় ৩ ম্যাচ পয়েন্টন ও ৬ গেম পয়েন্ট পেয়ে শিরোপা জয় করে। শ্রীলংকা ৩ ম্যাচ পয়েন্ট ও ৫ গেম পয়েন্ট পেয় রানার্স-আপ ও নেপাল কোন ম্যাচ পয়েন্ট না পেয়ে ১ গেম পয়েন্ট নিয়ে তৃতীয় হয়। ছয় জাতির এ ইভেন্টে পাকিস্তান চতুর্থ, মালদ্বীপ পঞ্চম ও ভুটান ষষ্ঠ হয়।

বাংলাদেশ দলের পক্ষে অংশগ্রহণ করেন- গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব, গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান, গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ, আন্তদর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন। বাংলাদেশ দলের অধিনায়কের দায়িত্ব পালন করেন ফিদে ইন্সট্রাক্টর মাসুদুর রহমান মল্লিক।

রানার্স-আপ শ্রীলংকা দলের পক্ষে অংশগ্রহন করেন- সেনেভিরাথনে এস ডি বি কে, আন্তর্জাতিক মাস্টার ডি সিলভা, ফিদে মাস্টার লিয়ানানজে রানেনদু দিলশান, তেন্নাকোন লিসারা সামাদিথ ও তেন্নাকোন লিসারা সামাদিথ।

নেপাল দলের পক্ষে অংশ নেন-  ফিদে মাস্টার রাজভান্ডারি রিজেন্দ্রা, ফিদে মাস্টার বিলাম লাল শ্রেষ্ঠা, সিঙ্গেশ্বর দাস, রাজেন্দ্রা ভাজরাচারিয়া ও শ্রেষ্ঠা রাজেন্দ্রা প্রসাদ।

শুক্রবার (২১ অক্টোবর) অনুষ্ঠিত বাংলাদেশ বনাম নেপালের খেলায় বাংলাদেশের পক্ষে গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব, গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান, গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ ও আন্তদর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান যথাক্রমে নেপালের ফিদে মাস্টার রাজভান্ডারি রিজেন্দ্রা, ফিদে মাস্টার বিলাম লাল শ্রেষ্ঠা, সিঙ্গেশ্বর দাস রাজেন্দ্রা ভাজরাচারিয়া পরাজিত করেন।

গতকাল (বৃহস্পতিবার) রাতে হোটেল ৭১ এর বেনকুয়িট হলে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ দাবা ফেডারেশন ও সাউথ এশিয়ান দাবা কাউন্সিলের সভাপতি সাবেক সফল আইজিপি  ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন। বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ সভাপতি কে এম শহিদউল্যা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। বক্তব্য রাখেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম।

এ সময় উপস্থিত ছিলেন পাকিস্তান দাবা ফেডারেশনের সভাপতি মোহাম্মদ হানিফ কোরেশী, ভুটান দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ওয়াংচুক ওগিয়েন ওয়াংচুক। বাংলাদেশ দাবা ফেডারেশনরে যুগ্ম সম্পাদক মাসুদুর রহমান মল্লিক, কার্যনির্বহী সদস্য মনিরুজ্জামান পলাশ, কার্যনির্বহী সদস্য  জাকির আহমেদ এবং কার্যনির্বহী সদস্য জনাব সজল মাহমুদ।

প্রতিযোগিতায় মোট ১০,০০০ (দশ হাজার) মার্কিন ডলার পুরস্কার প্রদান করা হয়। চ্যাম্পিয়ন দল বাংলাদেশ ৪,০০০ (চার হাজার) মার্কিন ডলার, রানর’স আপ দল শ্রীলংকা ৩,০০০ (তিন হাজার) মার্কিন ডলার, তৃতীয় স্থান অধিকারী নেপাল ২,০০০ (দুই হাজার) মার্কিন ডলার, চতুর্থ স্থান অধিকারী পাকিস্তান ১,০০০ (এক হাজার) মার্কিন ডলার পুরস্কার প্রদান করা হয়।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন