আগামী ১৪ এপ্রিল থেকে সাতদিনের কঠোর লকডাউনে যাচ্ছে সরকার : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

দ্বারা zime
০ মন্তব্য 157 দর্শন

 

করোনাভাইরাসের সংক্রমণ রোধে এবার কঠোর লকডাউনে যাচ্ছে সরকার। প্রথম দফায় আগামী ১৪ এপ্রিল থেকে সাতদিনের জন্য এই লকডাউন দেয়া হবে। এ সময়ে জরুরি সেবা দেয়া প্রতিষ্ঠান ও সংস্থা ছাড়া সরকারি-বেসরকারি সব অফিস বন্ধ থাকবে। বন্ধ থাকবে গণপরিবহন, শিল্পকারখানাও।

শুক্রবার (৯ এপ্রিল) দুপুরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এ তথ্য জানান। আগামী রোববারের মধ্যে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হতে পারে বলেও জানান প্রতিমন্ত্রী।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, ১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের মধ্যে জরুরি সেবা ছাড়া সব সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে।

তিনি বলেন, করোনা সংক্রমণ বেড়ে চলেছে। এ অবস্থায় সংক্রমণ নিয়ন্ত্রণে আমাদেরকে টোটাল (সর্বাত্মক) লকডাউনের দিকে যেতে হচ্ছে। আগামী রোববার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হতে পারে।

‘১৪ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত সবকিছুই বন্ধ থাকবে। আশা করছি, দেশের মানুষ নিজেদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি চিন্তা করে যে যেখানে আছেন সেখানেই অবস্থান করবেন। সর্বাত্মক লকডাউন সফল করার বিষয়ে জনগণকে আরও সচেতন হতে হবে।’

ফরহাদ হোসেন বলেন, এরই মধ্যে প্রধানমন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। পরিস্থিতি পর্যবেক্ষণ ও পর্যালোচনা করে ২০ এপ্রিল পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।

এদিকে, করোনার বিস্তার রোধকল্পে শর্তসাপেক্ষে সার্বিক কার্যাবলি/চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে গত রোববার প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রজ্ঞাপনে জানানো হয়, সোমবার (৫ এপ্রিল) থেকে সারা দেশে এক সপ্তাহের জন্য লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রজ্ঞাপনে সারা দেশে গণপরিবহণ বন্ধ, জরুরি প্রয়োজন ছাড়া সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত ঘরের বাইরে বের হওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা, কাঁচাবাজার ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে বিধি-নিষেধ আরোপ করে ১১টি নির্দেশনা দেওয়া হয়।

এরপর জনগণের ভোগান্তির কথা চিন্তা করে এবং বিক্ষোভের মুখে ঢাকাসহ দেশের সব সিটি করপোরেশন এলাকায় গত বুধবার থেকে গণপরিবহণ চালু করার সিদ্ধান্ত নেয় সরকার। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রতিদিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই গণপরিবহণ চলার কথা জানানো হয়। বলা হয়, মহানগরের বাইরের কোনো পরিবহণ শহরে প্রবেশ করতে পারবে না এবং বেরও হতে পারবে না।

এরপর মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে গতকাল বৃহস্পতিবার জানানো হয়, কঠোর স্বাস্থ্যবিধি মেনে শুক্রবার থেকে সারা দেশের দোকানপাট ও বিপণিবিতান (শপিং মল) খোলা যাবে। শুক্রবার থেকে ১৩ এপ্রিল পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সারা দেশে দোকানপাট ও শপিং মল খোলা রাখার যাবে বলে জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, আজ শুক্রবার থেকে ১৩ এপ্রিল পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সারা দেশে দোকানপাট ও শপিং মল খোলা রাখা যাবে। তবে এ ক্ষেত্রে কঠোর স্বাস্থ্যবিধি প্রতিপালন করতে হবে।

সবশেষ আজ জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানালেন, করোনার ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে আগামী ১৪ এপ্রিল থেকে সাত দিনের কঠোর লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন