আবারো এশিয়ান কাবাডি ফেডারেশনের সহ-সভাপতি হলেন হাবিবুর রহমান

দ্বারা zime
০ মন্তব্য 829 দর্শন

 

আবারও এশিয়ান কাবাডি ফেডারেশনের (একেএফ) সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন অতিরিক্ত আইজপি হাবিবুর রহমান বিপিএম-বার, পিপিএম-বার । বর্তমানে তিনি বাংলাদেশ কাবাডি ফেডারেশনের (বিকেএফ) সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

সোমবার ইরানের উর্মিয়ার আনা হোটেলে এশিয়ান কাবাডি ফেডারেশনের সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে হাবিবুর রহমানকে পুনরায় সহ-সভাপতি নির্বাচিত করা হয়।

সভায় বাংলাদেশ কাবাডি ফেডারেশনের প্রতিনিধি হিসেবে ফেডারেশনের যুগ্ম সম্পাদক এসএম নেওয়াজ সোহাগ উপস্থিত ছিলেন।

এর আগে ২০১৮ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত সাধারণ সভায় হাবিবুর রহমান প্রথমবারের মতো এশিয়ান কাবাডি ফেডারেশনের সহ-সভাপতি নির্বাচিত হয়েছিলেন।

হাবিবুর রহমান দীর্ঘদিন ধরে সমাজের অবহেলিত ও সুবিধাবঞ্চিত প্রান্তিক মানুষকে তাদের সঠিক মর্যাদায় প্রতিষ্ঠিত করতে কাজ করছেন। বিশেষ করে অসহায়, দরিদ্র, বেদে জনগোষ্ঠী ও হিজড়াদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে নানা ভূমিকা রেখে চলেছেন। কর্মক্ষেত্রেও উজ্জ্বল সাক্ষর রেখেছেন হাবিবুর রহমান। তার নানা যুগান্তকারী পদক্ষেপ পুলিশে এনেছে অনেক পরিবর্তনও। গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি দায়িত্ব সফলভাবে পালন করে আসা এই পুলিশ কর্মকর্তার পেশাগত সাফল্য তাকে নিয়ে গেছে ঈর্ষণীয় অবস্থানে।

মুক্তিযোদ্ধাদের গ্রাম হিসেবে পরিচিত ১৯৬৭ সালে গোপালগঞ্জের চন্দ্র দিঘলিয়ায় জন্মগ্রহণ করেন হাবিবুর রহমান। নিজ গ্রামের মোল্লাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকেই তার প্রারম্ভিক শিক্ষাজীবন। এস এম মডেল উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক শেষ করে গোপালগঞ্জের সরকারি বঙ্গবন্ধু কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৭তম বিসিএস পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে ১৯৯৮ সালে কর্মজীবন শুরু করা হাবিবুর রহমান সারদাতে প্রশিক্ষণকালে সব সহকর্মীদের প্রিয় হয়ে ওঠেন। ২০১৮ সালে ডিআইজি পদে পদোন্নতি পান। ২০১৯ সালে তিনি ঢাকা রেঞ্জের ডিআইজির দায়িত্ব পান। তিনবছর তিন মাসের বেশি সময় দায়িত্ব পালন শেষে গেল বছরের ১০ অক্টোবর অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি লাভ করেন। বর্তমানে তিনি ট্যুরিস্ট পুলিশের প্রধান হিসেবে কর্মরত রয়েছেন।

কর্মক্ষেত্রে ভালো কাজের স্বীকৃতি হিসেবে হাবিবুর রহমান তিনবার বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও দুইবার রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন। পুলিশের চাকরির পাশাপাশি লেখালেখিতেও সক্রিয় অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান। গত ৩ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘চিঠিপত্র: শেখ মুজিবুর রহমান’ ও একই বইয়ের ইংরেজি সংস্করণ ‘লেটারস অব শেখ মুজিবুর রহমান’ এর মোড়ক উম্মোচন করেন। এই বই দুটি সম্পাদনায় হাবিবুর রহমানের সঙ্গে ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো. এনায়েত করিম।

ঢাকার রাজারবাগ পুলিশ লাইন্সে ‘পুলিশ সপ্তাহ-২০২৩’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বই দুটির মোড়ক উম্মোচন করেন।

এর আগে হাবিবুর রহমান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে নিয়ে ‘নন্দিত স্বরাষ্ট্রমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান’ সম্পাদনা করেন।

‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ’ নামে একটি বই সম্পাদনা করেছেন। যেখানে প্রথমবারের মতো বিস্তারিত উঠে আসে একাত্তরে মহান মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা। ২০১৮ সালে প্রকাশিত হয় বইটি।

এছাড়াও বেদে সম্প্রদায়ের বিলুপ্তপ্রায় ভাষা নিয়ে হাবিবুর রহমানের গবেষণাধর্মী গ্রন্থ ‘ঠার’ বেশ আলোচিত। বিলুপ্তপ্রায় ‘ঠার’ ভাষা সংগ্রহে অবদান রাখায় এবছর আন্তর্জাতিক মাতৃভাষা পদক পেয়েছেন তিনি।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন