ইউএনও দের হাসিমুখে সেবা দেওয়ার মনোভাব থাকতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

দ্বারা zime
০ মন্তব্য 300 দর্শন

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ‘জনবান্ধব জনপ্রশাসন’ গড়ে তুলতে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

কথার সঙ্গে কাজের সমন্বয় ঘটিয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে দক্ষ জনপ্রশাসন গড়ে তোলার অঙ্গীকার বাস্তবায়নের পাশাপাশি জনবান্ধব সেবা নিশ্চিতে মাঠ প্রশাসনের কর্মরতদের ওপর কঠোর নজরদারিও রেখেছেন এ প্রতিমন্ত্রী।

তিনি বিশ্বাস করেন, জনগণ যখন নিজেদের প্রয়োজনে সরকারি অফিসগুলোতে যায় সেখানে তারা দ্রুত ও আন্তরিক সেবা প্রত্যাশা করে।

আর এটি নিশ্চিত করতে দক্ষতা, কর্মনিষ্ঠা ও দেশপ্রেমের সঙ্গেই নিজেদের ওপর অর্পিত দায়িত্ব পালন করারও নির্দেশনা দিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

রোববার (২৩ আগস্ট) বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমি আয়োজিত ৩২তম ইউএনও ফিটলিস্টভুক্ত কর্মকর্তাদের অরিয়েন্টেশন কোর্সের সমাপনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) একগুচ্ছ নির্দেশনা প্রদান করেছেন তিনি।

এ অনুষ্ঠানে ‘ভার্চুয়াাল কনফারেন্স’এর মাধ্যমে প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন দেশের জনগণকে ধৈর্য্য ও আন্তরিকতার সঙ্গে সেবা দিতে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) নির্দেশ দিয়েছেন।

তিনি বলেছেন, ‘জনগণ বিভিন্ন প্রয়োজনে সরকারি অফিসগুলোতে যায়। এ সময় তারা তাদের কাছে দ্রুত ও আন্তরিক সেবা প্রত্যাশা করে।

সেবাপ্রত্যাশী জনগণ যেনো কোনো ধরনের হয়রানির শিকার না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। তাদের হাসিমুখে সেবা দেওয়ার মনোভাব থাকতে হবে।’

প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন মাঠ প্রশাসনে কর্মরতদের ওপর নিজেদের কঠোর নজরদারির বিষয়টি যেমন জানিয়েছেন তেমনি কোন রকমের অনিয়ম হলে কঠোর ব্যবস্থা গ্রহণেরও হুঁশিয়ারী উচ্চারণ করেছেন।

তিনি বলেছেন, ‘যদি কোনো ধরনের অনিয়ম হয় তাহলে আমরা যথাযথ ব্যবস্থা নেবো। তাই মাঠ প্রশাসনে কর্মরত সবাইকে সতর্ক থেকে নিষ্ঠার সঙ্গ জনগণকে সেবা দিয়ে ‘জনবান্ধব জনপ্রশাসন’ গড়ে তুলতে হবে।’

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে সরকার বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

এ লক্ষ্য অর্জনে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের দক্ষতা, কর্মনিষ্ঠা ও দেশপ্রেমের সঙ্গে কাজ করতে হবে।’

বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমি আয়োজিত ৩২তম ইউএনও ফিটলিস্টভুক্ত কর্মকর্তাদের অরিয়েন্টেশন কোর্সের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর বদরুন নেছা।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সিপিটি) ড. মুহাম্মদ হুমায়ুন কবীর। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিসিএস প্রশাসন একাডেমি মেম্বার ডিরেক্টিং স্টাফ মো. মাহবুব উল আলম।

সংবাদ কালের আলোর।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন