দুর্নীতি রুখতে ‘হুই‌সেল ব্লোয়ার’ হোন : পুলিশের উদ্দেশে ড.বেনজীর আহমেদ

দ্বারা zime
০ মন্তব্য 256 দর্শন

দুর্নীতি রুখতে পুলিশের সব সদস্যকে হুইসেল ব্লোয়ার (বাঁশি ওয়ালা) হওয়ার আহ্বান জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ বিপিএম-বার ।

তিনি বলেছেন, হুই‌সেল ব্লোয়ার হোন; কেবল নি‌জেকে নয়, চারপাশ‌কেও দুর্নী‌তিমুক্ত রাখ‌তে কাজ করুন।


রবিবার রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) অ্যাপ উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে আরএমপির ‘অপারেশন কন্ট্রোল অ্যান্ড মনিটরিং সেন্টারসহ কিশোর গ্যাং ডিজিটাল ডাটাবেজ ও হ্যালো আরএমপি অ্যাপ’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ।
বেলা সাড়ে ১১টায় রাজশাহী মহানগরীর সিঅ্যান্ডবি মোড়ে থাকা আরএমপির নির্মাণাধীন সদর দপ্তরে এ অ্যাপস উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধান অতিথি হিসেবে ঢাকা থেকে গিয়ে অ্যাপ উদ্বোধন করেন আইজিপি।


পুলিশ প্রধান বলেন, একজন পুলিশ সুপার হতে পারেন একজন ‘চেঞ্জ মেকার’, প্রত্যেক পুলিশ সদস্য হতে পারেন এক একজন ‘চেঞ্জ এজেন্ট’। জা‌তি গঠনমূলক কা‌জে পুলিশ সদস্যদের অমিত সু‌যো‌গের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আপনাদেরকে দেশের জন্য, সমাজের জন্য, নিজের পরিবারের জন্য পরিবর্তন নিয়ে আসতে হবে। আমরা ভালো কা‌জে ‘বেস্ট অব দি বেস্ট’ হতে চাই।’


তিনি বলেন, ‘পুলিশের চাকরি করতে হবে ভালবেসে, চাকরিতে ‘প্রাইড’ নিয়ে আসতে হবে, যাতে আমাদের সন্তানরা গর্বভরে বলতে পারে আমার বাবা পুলিশ ছিলেন, আমার মা প‌ু‌লিশ ছি‌লেন। আমরা জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের ‘জনগণের পুলিশ’ হতে চাই।’

আইজিপি বলেন, মানুষ বিপদে প‌ড়ে পুলিশের কাছে আসে। উপস্থিত পুলিশ সদস্যদেরকে প্রশ্ন করে তিনি বলেন, তাদের সঙ্গে খারাপ ব্যবহার করার লাইসেন্স কে দিয়েছে? নিজেদের আচরণে পরিবর্তন আনতে হবে। মানুষকে ভালবাসতে হবে, তাদের সঙ্গে ভালো আচরণ করতে হবে। মানুষকে ভালবাসলে তাদেরও ভালোবাসা পাওয়া যায়। করোনাকালে আমরা এর প্রমাণও দেখেছি।
ড. বেনজীর আহমেদ দ্ব্যর্থহীন কন্ঠে উচ্চারণ করেন, আমরা দুর্নীতিমুক্ত পুলিশ গড়ে তুলতে চাই। দুর্নীতি করলে পুলিশে থাকা যাবে না। দুর্নীতি করে কেউ বড়লোক হতে চাইলে তার জন্য পুলিশের চাকরি নয়।

মাদ‌কের বিরু‌দ্ধে শূণ্য স‌হিঞ্চুতার কথা পুনর্ব্যক্ত ক‌রে তি‌নি ব‌লেন, মাদকমুক্ত পুলিশ গড়তে সর্বস্তরের পুলিশ সদস্যদের জন্য ডোপ টেস্ট চালু করা হয়েছে। পু‌লিশ‌কে মাদকমুক্ত রাখ‌তে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।
বিট পুলিশিংয়ের গুরুত্বের কথা উল্লেখ করে আইজিপি বলেন, বিট পুলিশিংয়ের মাধ্যমে আমরা দেশের জনগণের দোরগোড়ায় পৌঁছাতে চাই। জনগণের কল্যাণে নিয়োজিত পুলিশ সদস্যদের জন্য প্রচলিত কল্যাণ ব্যবস্থার বাইরে ন্যায়সঙ্গত ও ন্যায্যভাবে কল্যাণের ব্যবস্থা করা হবে।

সভায় অংশগ্রহণকারী বিভিন্ন পর্যায়ের পুলিশ অফিসার ও সদস্যগণ আইন-শৃঙ্খলা সংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরে আইজিপির দিকনির্দেশনা কামনা করেন। তাদের উত্থাপিত বিষয়গুলো সমাধানের আশ্বাস প্রদান করেন আইজিপি।
এসময় সদ্য আদালতে দাখিল করা মেজর সিনহা হত্যা মামলার চার্জশিট প্রশ্নে আইজিপি বলেন, ‘আলোচিত এ ঘটনাটি বর্তমানে আদালতে বিচারাধীন রয়েছে। তাই এ ব্যাপারে কোনো মন্তব্য করতে চাই না।’

ভিন্ন প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে আইজিপি বেনজীর আহমেদ বলেন, ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সরকার কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে সৃজনশীল প্রযুক্তির যথাযথ প্রয়োগ এবং তার সময়োচিত ব্যবহারই বাংলাদেশের আর্থসামজিক উন্নয়ন ও সমৃদ্ধি নিশ্চিত করতে পারে। সেই লক্ষ্য সামনে রেখে প্রধানমন্ত্রী তার দিন বদলের নন্দিত সনদ ‘রূপকল্প ২০৪১’ দিয়েছেন। এর মধ্যে ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রতিষ্ঠার এক সুচিন্তিত কর্মসূচি অন্তর্ভুক্ত করা হয়েছে। তারই ধারাবাহিকতায় রাজশাহী মেট্রোপলিটন এলাকার অপরাধ ও অপরাধীকে চিহ্নিতকরণ, অপরাধ দমন, জনসাধারণের নিরাপত্তা সুনিশ্চিত করতে নতুন অ্যাপস উদ্বোধন করা হলো।’

অ্যাপ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আরএমপি কমিশনার মো. আবু কালাম সিদ্দিক ও রাজশাহী রেঞ্জ ডিআইজি আব্দুল বাতেন। এছাড়া, রাজশাহী মেট্রোপলিটন ও রাজশাহী রেঞ্জের ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, রাজশাহী মেট্রোপলিটন এলাকার আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের রাখতে এ অ্যাপস উদ্বোধন করা হলো। রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অপারেশন কন্ট্রোল অ্যান্ড মনিটরিং সেন্টারের মাধ্যমে শহর এলাকার গুরুত্বপূর্ণ স্থান ও মোড়ে স্থাপন করা সিসি ক্যামেরার মাধ্যমে সার্বক্ষণিক মনিটর করা হবে। এর মাধ্যমে রাজশাহী মেট্রোপলিটন এলাকায় সন্দেহভাজন ও অপরাধীদের গতিবিধি পর্যবেক্ষণ, দ্রুত সময়ের মধ্যে অপরাধীকে শনাক্তকরণ সহজ হবে।

এরই মধ্যে ‘কিশোর গ্যাং ডিজিটাল ডাটাবেজ’ তৈরি করা হয়েছে। কিশোর গ্যাংয়ের প্রায় ৪০০ কিশোরের বিস্তারিত তথ্য এ ডিজিটাল ডাটাবেজে অন্তর্ভুক্ত হয়েছে।

আর ‘হ্যালো আরএমপি অ্যাপ’ এর মাধ্যমে এখন থেকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কাছে তথ্য প্রদান ও অনলাইনে অভিযোগ করা যাবে। বাংলাদেশ পুলিশের জরুরি সেবা যেমন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, অনলাইন জিডি এবং ৯৯৯ জাতীয় জরুরি সেবাসমূহ এ অ্যাপে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ অ্যাপ থেকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সব কর্মকর্তাদের ফোন নম্বর, মোবাইল নম্বর এবং ই-মেইল ঠিকানা পাওয়া যাবে। এছাড়াও এ অ্যাপের মাধ্যমে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ওয়েব পোর্টাল এবং অনলাইন নিউজ পোর্টালটিও দেখা যাবে।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন