নারী ও শিশুসহ সকলের জন্য সাইবার ওয়ার্ল্ড নিরাপদ রাখতে পুলিশ কাজ করছে : আইজিপি

দ্বারা zime
০ মন্তব্য 168 দর্শন

 

নারী ও শিশুসহ সকল মানুষের জন্য সাইবার ওয়ার্ল্ড নিরাপদ রাখতে বাংলাদেশ পুলিশ নিরলস কাজ করছে।

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) আজ সোমবার সকালে রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’ ফেসবুক পেজ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

আইজিপি বলেন, সাইবার অপরাধ সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। বাংলাদেশেও সাইবার অপরাধীরা তৎপর রয়েছে। বিশ্বব্যাপী সাইবার অপরাধীদের প্রধান টার্গেট মূলতঃ নারী। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, ইউটিউবসহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে তারা অপরাধ করছে। তারা নারীদের সামাজিক মর্যাদা ক্ষুন্ন করার জন্য নিজেদের পরিচয় গোপন রেখে নানা ধরনের ছবি, তথ্য, ভিডিও ইত্যাদি প্রকাশ করে নারীদের হয়রানি করে থাকে।

পুলিশের বিভিন্ন ইউনিট সাইবার অপরাধ প্রতিরোধে নিরন্তর প্রয়াস চালিয়েছে যাচ্ছে। সাইবার অপরাধ নিয়ন্ত্রণ এবং সাইবার ওয়ার্ল্ড নিরাপদ রাখতে দেশে অনেক আইন রয়েছে।

আইজিপি বলেন, সাইবার স্পেসে সংঘটিত নারীর প্রতি হয়রানিমূলক অপরাধসমূহের অভিযোগ গ্রহণ, প্রয়োজনীয় পরামর্শ ও আইনি সহায়তা দেয়ার লক্ষ্যে ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন ফেইসবুক পেইজ’ খোলা হয়েছে। এ ইউনিটে শুধু নারী পুলিশ কর্মকর্তার নিয়োজিত থাকবেন, যাতে সাইবার অপরাধের শিকার নারীরা নিঃসংকোচে তাদের সমস্যার কথা বলতে পারেন। আইজিপি বলেন, জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর সাথেও পুলিশ সাইবার সাপোট ফর উইমেন ফেসবুক পেজের সংযোগ স্থাপন করা হবে। যাতে ঘটনাস্থলে পুলিশ পাঠানো অথবা ভিকটিম নারীকে সাপোর্ট সেন্টারে নিয়ে আসা যায়।

শিশুরাও বর্তমানে সাইবার হামলার শিকার শিকার হচ্ছে একথা উল্লেখ করে আইজিপি বলেন, শিশুরা যাতে এ ধরনের হয়রানির শিকার না হতে হয় সে জন্যও পুলিশ কাজ করবে।

তিনি সাইবার ওয়ার্ল্ডে বিচরণকারী সকলের উদ্দেশ্যে ,বলেন সাইবার ওয়ার্ল্ডে আমাদের দৃপ্ত পদচারণা থাকবে। পাশাপাশি এর ঝুঁকি সম্পর্কেও আমাদের সকলকে সচেতন হতে হবে।

অনুষ্ঠানে অতিরিক্ত আইজি ড. মোঃ মইনুর রহমান চৌধুরী, ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম, এসবি প্রধান মীর শহীদুল ইসলাম, সিআইডি প্রধান ব্যারিস্টার মাহবুবুর রহমান এবং ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানগণ উপস্থিত ছিলেন।

পুলিশ সাইবার সাপোট ফর উইমেন ফেসবুক পেজের নাম: Police Cyber Support for Women-PCSW, URL: https://m.facebook.com/PCSW.PHQ/,
E-mail: cybersupport.women@ police.gov.bd. হটলাইন: ০১৩২০০০০৮৮৮।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন