আম্পানের আঘাতে পাউবো’র বেড়িবাঁধ ভেঙে প্লাবিত এলাকা পরিদর্শন করলেন জেলা নাগরিক কমিটির নেতৃবৃন্দ

দ্বারা zime
০ মন্তব্য 148 দর্শন

 

আশাশুনিতে আম্পানের আঘাতে পাউবো’র বেড়িবাঁধ ভেঙে প্লাবিত এলাকা জেলা নাগরিক কমিটির নেতৃবৃন্দ পরিদর্শন শেষে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন।

প্রসঙ্গত: আম্পানের আঘাতে উপজেলার প্রতাপনগর ইউনিয়নের প্রায় সম্পূর্ণ, শ্রীউলা ও আশাশুনি সদর ইউনিয়নে আংশিক খোলপেটুয়া ও কপোতাক্ষ নদীর পাউবো’র পানি রক্ষা বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হয়। ফলে পানি বন্দি হয়ে পড়ে প্রায় অর্ধ লক্ষ মানুষ। ভেসে যায় ২ হাজার হেক্টর জমির মৎস্য ঘের, পুকুর, কৃষি জমি ও জলমহল। বিধ্বস্ত হয় কয়েক হাজার কাঁচা-পাকা ঘরবাড়ি। ক্ষতিগ্রস্ত হয় গরু-ছাগল, হাঁস-মুরগিসহ হাজার হাজার গৃহপালিত জীব-জন্তু। মানুষ আশ্রায়হীন হয়ে পার্শ্ববর্তী পাউবো’র বাঁধ, সাইক্লোন শেল্টারসহ আশ পাশের উঁচু জায়গায় আশ্রয় নিয়ে খাদ্য ও চিকিৎস্যা সেবা চাহিদার তুলনায় সরবরাহ অপ্রতুল হওয়ায় অসহায় হয়ে পড়েছে। মুক্তিযোদ্ধাসহ অন্যান্য সদ্য মৃতবরণকারী ব্যক্তির বডি সৎ কাজ, দাফনের সমস্যা ও কবর থেকে বের হয়ে ভেষে যাওয়াসহ নানা অসুবিধায় পড়েন এলাকাবাসি। সব মিলে এলাকায় অবতারণা হয় হৃদয়বিদারক এক দৃশ্যের। এ সব খবর জাতীয় ও স্থানীয় দৈনিকে এবং টিভি চ্যানেলে ফলাও করে প্রচারিত ও প্রকাশিত হয়। এরই প্রেক্ষিতে সোমবার সকালে জেলা নাগরিক কমিটির আহবায়ক আনিছুর রহিমের নেতৃত্বে জেলা কমিটির অন্যান্য নেতৃবৃন্দ, সিনিয়র সাংবাদিকবৃন্দ, জেলা পানি কমিটি, উদীচী নেতৃবৃন্দ ও উত্তরণের কর্মকর্তাবৃন্দ প্লাবিত এসব এলাকায় বানভাসিদের দুঃখ দূর্দশা জানা ও বাস্তব চিত্র স্বচোখে দেখার জন্য পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে নেতৃবৃন্দ দুপুরে আশাশুনি প্রেসক্লাবে সাংবাদিদের সাথে মতবিনিময় ও সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক ও দৈনিক পত্রদূতের সম্পাদক মন্ডলির সভাপতি মো. আনিসুর রহিম। এ সময় তার সাথে সফর সঙ্গী ছিলেন, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক পত্রদূতের উপদেষ্টা সম্পাদক এড. আবুল কালাম আজাদ, জেলা বাসদের আহবায়ক ও নাগরিক কমিটির যুগ্ম-আহবায়ক এড. আজাদ হোসেন বেলাল, দৈনিক জনকন্ঠ’র জেলা প্রতিনিধি ও পানি কমিটির সভাপতি মিজানুর রহমান, বাসদ নেতা নিত্যানন্দ সরকার, গণফোরামের সম্পাদক ও ভূমিহীন নেতা আলী নূর বাবলু, উদীচী’র সভাপতি শেখ সিদ্দিকুর রহমান, দেশ টিভির জেলা প্রতিনিধি শরিফুল্লাহ কায়সার সুমন, দৈনিক পত্রদূতের বার্তা সম্পাদক মাষ্টার শহিদুল ইসলাম, উত্তরণের সহযোগী সমন্বয়কারী মনির উদ্দীন, সাপ্তাহিক সূর্যের আলো’র বার্তা সম্পাদক মুনছুর রহমান, জাসদ সভাপতি ওবায়দুস সুলতান বাবলু, জাসদ নেতা অধ্যাপক ইদ্রিস আলী, হাবিবুর রহমান পলাশসহ বিভিন্ন টিভি চ্যানেল ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

সংবাদ সম্মেলনে আনিসুর রহিম বলেন, সাংবাদিকগণ জাতির বিবেক, এলাকার প্লাবিত এলাকার সমস্যা ও সম্ভাবনা নিয়মিত স্ব-স্ব পত্রিকায় তুলে ধরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি প্লাবিত এলাকায় প্রয়োজনীয় ত্রাণের ব্যবস্থা করা, টেকসই বাঁধ নির্মাণ, চিকিৎসা সেবার মান উন্নয়ন ও বৃদ্ধি করাসহ বানভাসিদের বিভিন্ন সমস্যা তুলে ধরে জেলা প্রশাসক, পাউবো কর্মকর্তাসহ সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা নাগরিক কমিটির নেতৃবৃন্দ ও আশাশুনি প্রেসক্লাবের সভাপতি জিএম আল-ফারুক, সাবেক সভাপতি জিএম মুজিবুর রহমান ও এসএম আহসান হাবিব, সম্পাদক সমীর রায়সহ নেতৃবৃন্দ।

-patrodut net





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন