পিএইচডি ডিগ্রী অর্জনের জন্য যুক্তরাজ্যে গমন সাবেক সফল ইউএনও তহমিনা খাতুনের।।

দ্বারা zime
০ মন্তব্য 495 দর্শন

 

শেখ আরিফুল ইসলাম আশা:সাতক্ষীরা সদর উপজেলার সাবেক বিঞ্জ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও নির্বাহী অফিসার তহমিনা খাতুন গত ১২ সেপ্টেম্বর ২০১৯ পিএইচডি গবেষণার জন্য যুক্তরাজ্যে গমন করেছেন।

সদর উপজেলার সাবেক সফল এই ইউএনও তহমিনা খাতুন বিসিএস (এডমিন) ২৭ ব্যাচের ক্যাডার । তিনি জানুয়ারি ২০১৮ থেকে ফেব্রুয়ারি ২০১৯ সময়কালে সাতক্ষীরা সদর উপজেলার বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও নির্বাহী অফিসার হিসেবে দক্ষতা ও সুনামের সহিত দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি মার্চ গত ২০১৫ থেকে সেপ্টেম্বর ২০১৬ সময়কালে দেবহাটার উপজেলা নির্বাহী অফিসার হিসেবে সফলতার সহিত দায়িত্বপালন করেন।

উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালনকালে বাল্যবিবাহ প্রতিরোধ, দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান, সরকারি খাল-বিল দখলমুক্ত করা, গৃহহীনদের পুনর্বাসন, সৌর বিদ্যুতের ব্যবহার বৃদ্ধি ইত্যাদি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

তহমিনা খাতুন সরকারী বৃত্তি নিয়ে ২০১৬-২০১৭ সালে যুক্তরাজ্যের গ্লাসগো ক্যালিডোনিয়ান বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনায় মেরিটসহ এমএসসি সম্পন্ন করেন। চলতি অর্থবছরে (প্রথম পর্যায়) তিনি মাননীয় প্রধানমন্ত্রীর পিএইচডি ফলোশিপের অধীনে চার বছরের (২০১৯-২০২৩) জন্য বৃত্তি প্রাপ্ত হন।

প্রধানমন্ত্রীর পিএইপডি ফেলো হিসেবে তিনি আগামী ২৩ সেপ্টেম্বর থেকে যুক্তরাজ্যের সাসেক্স বিশ্ববিদ্যালয়ের স্প্রুতে (SPRU, University of Sussex) ড. পলা কিভিমা ও ড. ব্রিচবয়িচ-এর অধীনে পিএইচডি গবেষণা শুরু করবেন।

তার গবেষণার বিষয়: ঢাকা শহরের টেকসই গণপরিবহন ব্যবস্থাপনা বিনির্মাণের ক্ষেত্রে সরকারী নীতি প্রক্রিয়ার প্রভাব/ অবদান। উল্লেখ্য, তহমিনা খাতুন সাতক্ষীরা সদর-এর সাবেক সফল নির্বাহী অফিসার(যিনি সাতক্ষীরার মানুষের কাছে কর্মবীর নামে পরিচিত) উপজেলা নির্বাহী অফিসার এবং সাতক্ষীরার সাবেক সফল (ডিডিএলজি)স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ও উপসচিব জনাব শাহ্ আবদুল সাদী’র সহধর্মিনী।ব্যক্তিগত জীবনে তাদের একটি পুত্র সন্তান ও একটি কণ্যা সন্তান আছে। পিএইচডি গবেষণা ডিগ্রী অর্জন শেষে তিনি যেন ভালোভাবে দেশে ফিরতে পারেন সেজন্য সাতক্ষীরা জেলা বাসীর  দোয়া চেয়েছেন। 





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন