বরগুনায় ১০০ মুক্তিযোদ্ধার স্মৃতি নিয়ে ‘মুক্তিযুদ্ধের স্মৃতিকথা’গ্রন্থের মোড়ক উম্মোচন

দ্বারা zime
০ মন্তব্য 166 দর্শন

 

বরগুনার ১০০ জন বীর মুক্তিযোদ্ধার স্মৃতিকথা নিয়ে প্রকাশিত মুক্তিযুদ্ধ ভিত্তিক প্রকাশনা ‘মুক্তিযুদ্ধের স্মৃতিকথা’ গ্রন্থের মোড়ক উম্মোচন হয়েছে। আজ সকাল ১১টায় বরগুনার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ মোড়ক উম্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়। মুজিববর্ষ উপলক্ষে বরগুনা জেলা প্রশাসনের উদ্যোগে প্রকাশিত এ গ্রন্থের মোড়ক উম্মোচন করেন বরগুনা-০১ আসনের এমপি ও বরগুনা জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। সংক্ষিপ্ত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বরগুনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ নূর হোসেন সজল।

বরগুনা জেলার ১০০ জন বীর মুক্তিযোদ্ধার মুক্তিযুদ্ধকালীন প্রত্যক্ষ অভিজ্ঞতার আলোকে প্রকাশিত এ গ্রন্থটি সম্পাদনা করেছেন বরগুনার প্রবীণ সাংবাদিক ও বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক চিত্তরঞ্জন শীল। এ গ্রন্থটিতে উঠে এসেছে উপকূলীয় জেলা বরগুনার মুক্তিযুদ্ধের গৌরবজ্জ্বল ইতিহাস। অনুষ্ঠানে উপস্থিত বক্তারা এ উদ্যোগের জন্য বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহকে ধন্যবাদ জানিয়েন।
গ্রন্থটির সম্পাদক প্রবীন সাংবাদিক ও লেখক চিত্তরঞ্জন শীল বলেন, স্বাধীনতার পর থেকে নানা ঘাত প্রতিঘাত ও রাজনৈতিক পটপরিবর্তনের কারণে মুক্তিযুদ্ধের বীরত্বগাথা ম্লান হয়ে হারিয়ে যেতে বসেছিলো। যে রক্তের ঋণে আবদ্ধ এই বাংলাদেশ তার প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্যই বরগুনা জেলা প্রশাসনের এই অনন্য উদ্যোগ।
বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, প্রতিদিনই আমরা কোন না কোন মুক্তিযোদ্ধাকে হারিয়ে ফেলছি। প্রকৃতির অমোঘ নিয়মে হয়ত একদিন সকল মুক্তিযোদ্ধারাই হারিয়ে যাবেন কালের গর্ভে। বেঁচে থাকবে শুধু তাদের এইসব স্মৃতিকথা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বরগুনা-০১ আসনের এমপি অ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু জেলা প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে বলেন, শোককে শক্তিতে রূপান্তরিত করে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে তিনি বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে দেশ গড়ার কাজে নেমে পড়েন।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন