সরকারি চাকুরীতে সেবাই হলো প্রধান ধর্ম : বিভাগীয় কমিশনার জিল্লুর রহমান

দ্বারা Update Satkhira
০ মন্তব্য 197 দর্শন

 

জনপ্রশাসন মন্ত্রণালয় ও বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি) এর যৌথ উদ্যোগে ‘বিসিএস কর্মকর্তাদের পেশা নির্বাচনে আর্থসামাজিক প্রেক্ষাপট বিশ্লেষণ’ বিষয়ক আলোচনা সভা আজ (রবিবার) সকালে খুলনা সার্কিট হাউজের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো: জিল্লুর রহমান।

প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন , সরকারি চাকুরীতে সেবাই হলো প্রধান ধর্ম। আমরা যে যেখানে দায়িত্ব পালন করি না কেন, প্রত্যেকেই রাষ্ট্রের পক্ষে কাজ করি। তাই এটাকে পবিত্র দায়িত্ব মনে করে জনস্বার্থে-আন্তরিকতার সাথে কাজ করতে হবে। তিনি বলেন, যারা যেই দায়িত্বে নিয়োজিত হবেন সেই কাজে পেশাদারিত্ব অর্জন করতে হবে। তাহলে মানুষ সত্যিকার সেবা পাবে।

অনুষ্ঠানে জানানো হয়, চাকুরীর সুযোগ সুবিধা ও আর্থসামাজিক কোন কোন বিষয়কে অগ্রাধিকার দিয়ে সাম্প্রতিক সময়ে যোগদানকৃত কর্মকর্তারা প্রাধিকারপ্রাপ্ত ক্যাডারে যোগদান করেছেন তা বিশ্লেষণে জনপ্রশাসন মন্ত্রণালয় ও বিপিএটিসি’র উদ্যোগে গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এবিষয়ে ৬৪টি জেলায় জরিপ করা হয়।

খুলনাতে অনুষ্ঠিত আলোচনা সভায় বিভাগীয় পর্যায়ের ১০টি ক্যাডারের কর্মকর্তারা অংশগ্রহণ করেন। বিশেষায়িত শিক্ষায় অর্জিত জ্ঞান সিভিল সার্ভিসের জেনারেল ক্যাডারে প্রয়োগের ক্ষেত্রে সীমাবদ্ধতা কতটুকু এবং প্রাধিকারপ্রাপ্ত ক্যাডারে যোগদানের ক্ষেত্রে আর্থসামাজিক প্রেক্ষাপট কতটা ভূমিকা রেখেছে এবিষয়ে অংশগ্রহণকারীরা মতামত প্রদান করেন। এছাড়া আন্তক্যাডার সুযোগ সুবিধা মূল্যায়ন এবং সেবা প্রদানে এটির ভূমিকা নিয়েও সভায় আলোচনা করা হয়।

সভায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ আব্দুর রশিদ, বিপিএটিসি’র এমডিএস ও যুগ্ন সচিব ড. মোঃ মহসীন আলী, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোঃ আতিকুর রহমান মিয়া সহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন