নানা আয়োজনে সাতক্ষীরায় বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপিত

দ্বারা zime
০ মন্তব্য 207 দর্শন

 

মীর আবু বকরঃ সাতক্ষীরায় বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে আলোচনা সভা ২০২৩ অনুষ্ঠিত হয়েছে। “জেন্ডার সমতাই শক্তি, নারী ও কন্যা শিশুর মুক্ত উচ্চারণে হোক পৃথিবীর অবারিত সম্ভাবনার ধার উন্মোচন”এই প্রতিপক্ষকে সামনে নিয়ে সারা দেশের ন্যায় সাতক্ষীরা জেলা প্রশাসক ও জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরে যৌথ আয়োজনের গতকাল বেলা ১১ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ডিডি দীপক কুমার সাহার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির।

তিনি বলেন, একটি দেশের প্রধান উপাদান জনসংখ্যা। জনগণকে সুস্থ ও ভালো রাখতে সরকার কাজ করে থাকেন। সেই লক্ষ্যে দেশে ব্যাপক খাদ্য উৎপাদন বৃদ্ধির করতে হয়। শুধু তাই নয় মানুষকে প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য করে গড়ে তুলতে হবে। তিনি আরো বলেন, বাংলাদেশের আয়তনের তুলনায় জনসংখ্যা অনেক বেশি। সরকারি নির্দেশনা অনুযায়ী জনসংখ্যা নিয়ন্ত্রণে কাজ করতে হবে। শুধু পরিবার পরিকল্পনা অধিদপ্তরের একার পক্ষে জনসংখ্যা নিয়ন্ত্রণ সম্ভব নয়। জনসংখ্যা নিয়ন্ত্রণে জনসচেতনতার কোন বিকল্প নেই।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেনা ও উপস্থিত ছিলেন, অতিঃ জেলা প্রশাসক (সার্বিক) শেখ মইনুল ইসলাম মইন, জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ বশির আহমেদ, সাতক্ষীরা মা ও শিশু স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক ডাঃ লিপিকা বিশ্বাস, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা পুলক কুমার চক্রবর্তী, সদর উপজেলার পরিবার পরিকল্পনা চিকিৎসক জয়ব্রত ঘোষ, জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রধান সহকারী মোঃ জিল্লুর রহমান। এ সময় জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সকল কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে পরিবার পরিকল্পনা বিভাগে অবদান রাখায় বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্ব পুরস্কৃত করা হয়। শ্রেষ্ঠত্ব পুরস্কার প্রাপ্ত হলেন যারা পারুলিয়া ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক,শ্রেষ্ঠ পরিবার কল্যান সহকারী-সামছুন্নাহার,পরিবার পরিকল্পনা পরিদর্শক-সুকন্ঠ কুমার মন্ডল,পরিবার কল্যান পরিদর্শিকা- জেসমিন আরা,উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার নুরুন্নাহার, শ্রেষ্ঠ বেসরকারী সংস্থা- ফ্রেন্ডশিপ। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন সাতক্ষীরা সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ আব্দুল সেলিম।

 





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন