সুশাসনের জন্য প্রয়োজন সহযোগিতা ও সমন্বয়

দ্বারা zime
০ মন্তব্য 163 দর্শন

 

দেশের উন্নয়নে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা প্রণয়নে জাতীয় সুশাসন মূল্যায়ন কার্যক্রমের আওতায় খুলনা বিভাগীয় সেল্ফ এ্যাসেসমেন্ট বিষয়ক পরামর্শ সভা আজ (বুধবার) সকালে সিএসএস আভা সেন্টারে অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ^বিদ্যালয়ের সেন্টার অন বাজেট এন্ড পলিসি এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) হোসেন আলী খোন্দকার।

প্রধান অতিথির বক্তৃতায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, সরকারের উন্নয়ন পরিকল্পনাগুলো এখন অনেক বাস্তবমূখী। ভিশন-২০২১, ২০৪১, পঞ্চবার্ষিকী পরিকল্পনা, শুদ্ধাচার কৌশল, জিআরএস বাস্তবায়নের সুফল জনগণ পাচ্ছে। রাষ্ট্রীয় ও অরাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সমন্বয়ে সুশাসনের ভিত্তি আরও মজবুত হবে। আত্মসমালোচনা থাকলে মূল্যায়ন ইতিবাচক হয়। সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহ নিয়মানুযায়ী পরিচালিত হলে জনকল্যাণ এবং সুশাসন প্রতিষ্ঠা করা সম্ভব হবে।

মতবিনিময় সভায় অংশগ্রহণকারীরা বিভিন্ন মতামত দেন। তাঁরা বলেন, সুশাসনের জন্য প্রয়োজন সহযোগিতা ও সমন্বয়, অঞ্চলভিত্তিক উন্নয়ন চাহিদা নিরুপণ, অংশীজনদের মতামতের ভিত্তিতে উন্নয়ন প্রকল্প গ্রহণ এবং স্থানীয় চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবতা নিরিখে নীতি নির্ধারণ করা হলে জনগণ সুফল পাবে।

ঢাকা বিশ^বিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. তৈয়েবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত জানান রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ। বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তরের ব্যবস্থাপনায় আয়োজিত পরামর্শ সভায় বিশেষ অতিথি ছিলেন খুলনা বেতারের আঞ্চলিক পরিচালক মো. বশির উদ্দিন ও খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল। সভায় সরকারি কর্মকর্তা, বিশ^বিদ্যালয়ের শিক্ষক, সুশীল সমাজ, বেসরকারি উন্নয়ন সংস্থা ও প্রান্তিক জনগোষ্ঠীর প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন