হেডকোয়াটার্স ডিআইজি হাবিবুর রহমান এশিয়ান কাবাডি ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত!!

দ্বারা zime
০ মন্তব্য 551 দর্শন

♦♦♦♦♦♦
গাঁয়ের কোন মেঠোপথ, পথের পাশে উৎসুক মানুষের ভিড়। চারপাশ থেকে ঘিরে রাখা ছোট্ট খেলার মাঠে সকলের দৃষ্টি কেন্দ্রের দিকে। বেশ কিছু উল্লাসিত দর্শক মাঠের পাশে গাছের মগডালে উঠে দৃষ্টি রেখেছে নিচে। মুহুর্মুহু করতালিতে মূখরিত জনতার দৃষ্টি দশ বাই সাড়ে বারো মিটার মাঠে থাকা খেলোয়াড়দের কসরতে। হালকা বৃষ্টি হয়েছে কিছুক্ষণ আগে। শুধু হাফপ্যান্ট পরা খেলোয়াড়দের শরীর ঘেমে কাঁদা মাটিতে একাকার। কাঁদায় কারও বা মূখাবয়ব পড়েছে ঢাকা। যেমন খুশি তেমন সাজো খেলা নয়, বরং তারা খেলছে গ্রাম বাংলার জনপ্রিয় ও জাতীয় খেলা হাডুডু। ঐতিহ্যবাহী খেলার দর্শক শিশু, যুবা, বৃদ্ধ সহ সকল বয়সের মানুষ। এই জনপ্রিয় জাতীয় খেলায় একটি অর্জনের গল্প শোনাবো আজ।

জনপ্রিয় ঐতিহ্যবাহী খেলা হাডুডু গ্রামের গন্ডি পেরিয়ে শহরে এসেছে বেশ আগেই। ১৯৭২ সালে খেলাটির নতুন করে নামকরণ হয় কাবাডি। ১৯৭৩ সালে বাংলাদেশ কাবাডি ফেডারেশন গঠিত হলে জাতীয়ভাবে খেলাটি সারা দেশের মানুষের প্রাণের খেলায় পরিণত হয়। ১৯৭৮ সালে ভারত, বাংলাদেশ, নেপাল, শ্রীলংকা ও বার্মার প্রতিনিধিদের উপস্থিতিতে এশিয়ান কাবাডি ফেডারেশন প্রতিষ্ঠার পর আন্তর্জাতিক অঙ্গনেও ব্যাপক সাড়া ফেলেছে এই খেলা। তারপর, ক্রমশই আন্তর্জাতিকভাবে জনপ্রিয় খেলায় পরিণত হচ্ছে আমাদের জাতীয় খেলাটি। আমাদের এই জাতীয় খেলাটি আন্তর্জাতিকভাবে জনপ্রিয় করার জন্য যাদের ভূমিকা অপরিসীম তাদের মধ্যে অন্যতম ডিআইজি জনাব হাবিবুর রহমান বিপিএম(বার) পিপিএম। বাংলাদেশ পুলিশের আইজিপি ও বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সভাপতি জনাব ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম(বার) মহোদয়ের সঠিক দিক নির্দেশনা ও কর্ম পরিকল্পনার সুফল হিসেবে বাংলাদেশের এই অর্জন আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তিকে উজ্জল করেছে ইতোমধ্যেই।

বাংলাদেশ পুলিশের অনন্য বুদ্ধিদীপ্ত একজন কর্মকর্তা ও বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ডিআইজি জনাব হাবিবুর রহমান বিপিএম(বার) পিপিএম তাঁর অসাধারণ নেতৃত্ব আর কর্মকৌশলের মাধ্যমে বাংলাদেশের ঐতিহ্যবাহী জাতীয় খেলা কাবাডিকে দেশের গন্ডি পেরিয়ে নিয়ে গেছেন আন্তর্জাতিক অঙ্গনে।

বিশ্ব দরবারে তুলে ধরেছেন লাল সবুজের পতাকায় শোভিত এক খন্ড বাংলাদেশকে। সম্প্রতি ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় অনুষ্ঠিত এশিয়ান গেমস ২০১৮ এর কাবাডি পর্বে শ্রীলঙ্কা ও থাইল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের জয়ের মধ্যে দিয়ে সেই ঐতিহ্য পৌঁছে গেছে এক অন্যন্য উচ্চতায়। এরই কৃতিত্ব স্বরূপ বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ডিআইজি হাবিবুর রহমান বিপিএম(বার) পিপিএম-কে এশিয়ান কাবাডি ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়েছে। বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার পর থেকেই তিনি ফেডারেশনকে ঢেলে সাজানোর নানা উদ্যোগ নেন, প্রতিনিয়ত বিভিন্ন টুর্নামেন্ট আয়োজনের মধ্যে দিয়ে ফেডারেশনকে শক্তিশালী করে গড়ে তোলেন। এর ফলশ্রুতিতে আন্তর্জাতিক অঙ্গনে এই বিরল সম্মাননা বাংলাদেশ ও পুলিশ বিভাগের জন্য অনন্য গৌরবের।
সূত্রঃ ফেইজবুক পেজঃ Bangladesh Police.





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন