অতিরিক্ত সচিব পদোন্নতি চূড়ান্ত প্রশাসনের ১৭ ব্যাচ মূল ধরে প্রক্রিয়া, শিগগিরই প্রজ্ঞাপন

দ্বারা zime
০ মন্তব্য 146 দর্শন

 

যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতির কার্যক্রম চূড়ান্ত করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রশাসনের ১৭ ব্যাচকে মূল ধরে এ প্রক্রিয়া করা হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে আনুষ্ঠানিকভাবে প্রজ্ঞাপন জারি করা হবে। প্রশাসন সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

এক বছরের মাথায় অতিরিক্ত সচিব পদোন্নতির জন্য ১শ’র কিছু বেশি কর্মকর্তাকে বিবেচনায় নেওয়া হয়েছে। তবে চূড়ান্ত পদোন্নতি ১০০ জনের মধ্যেই সীমাবদ্ধ থাকতে পারে বলে জানা গেছে। গত বছর এপ্রিলে প্রশাসনের ১৫ ব্যাচকে মূল ধরে অতিরিক্ত সচিব পদোন্নতি দেওয়া হয়েছিল। সেবার যুগ্ম সচিবদের মধ্য থেকে ৯৪ কর্মকর্তা পদোন্নতি পান। এবারও পদোন্নতিতে ১শ’র ঘর পার হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জনপ্রশাসনে বর্তমানে অর্গানোগ্রামভুক্ত অতিরিক্ত সচিব পদ ১শ’র কিছু বেশি। তবে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, বিভিন্ন সময়ে নতুন করে অনেক মন্ত্রণালয় ও বিভাগে অতিরিক্ত সচিব পদ সৃষ্টি করা হলেও কেন্দ্রীয়ভাবে সব হিসাব এক করা হয়নি। এ জন্য অতিরিক্ত সচিবের পদের সংখ্যা ২শ’র মতো।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, রোববার পর্যন্ত অতিরিক্ত সচিব ছিলেন ৩২০ জন। প্রতিনিয়ত অতিরিক্ত সচিব পদধারী কর্মকর্তারা অবসরে যাচ্ছেন। সূত্র জানায়, বর্তমানে প্রয়োজনের তুলনায় বেশি অতিরিক্ত সচিব থাকলেও দায়িত্বশীলতার সঙ্গে প্রশাসন চালানোর মতো কর্মকর্তা হাতেগোনা। এ ছাড়া বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানদের পদে অতিরিক্ত সচিবদের পদায়নে অনেক কর্মকর্তা দরকার জনপ্রশাসনের।

বিসিএস প্রশাসনের অন্যান্য ব্যাচের চেয়ে ১৭তম ব্যাচ তুলনামূলক ছোট। এ ব্যাচের যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব পদোন্নতি-যোগ্য কর্মকর্তার সংখ্যা ৬৭ জন। এর বাইরে ইকোনমিক ক্যাডার থেকে প্রশাসন ক্যাডারে মিশে যাওয়া আরও দুটি ব্যাচের ৫৪ কর্মকর্তাকে এবং প্রশাসন ক্যাডারের আগের ব্যাচ থেকে পদোন্নতি বঞ্চিতদের (লেফট আউট) কয়েকজনকে বিবেচনায় নেওয়া হয়েছে। সুপিরিয়র সিলেকশন বোর্ড থেকে কতজনের জন্য সুপারিশ করা হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে সংখ্যাটি ১০০ জনের বেশি, এটা নিশ্চিত করেছে একাধিক সূত্র।

পদোন্নতির প্রক্রিয়া গত মাসেই চূড়ান্ত হওয়ার অপেক্ষায় ছিলেন আলোচ্য ব্যাচের কর্মকর্তারা। তবে মূল ব্যাচের বাইরের কর্মকর্তাদের বাছাইয়ে বেশি সময় লেগেছে। যদিও শেষ দিকে দ্রুত কাজ শেষ করেছে সুপিরিয়র সিলেকশন বোর্ড। গত শনিবার সাপ্তাহিক বন্ধের দিনও এ-সংক্রান্ত কাজ করে চূড়ান্ত করা হয়েছে বলে জানা গেছে।

জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সমকালকে বলেন, ‘অতিরিক্ত সচিব পদোন্নতির প্রক্রিয়া শেষ ধাপে আছে। চূড়ান্ত পর্যায়ের কাজ চলছে। আশা করি, শিগগিরই প্রজ্ঞাপন জারি করা হবে।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রশাসনে কাজের পরিধি বেড়েছে। বিভিন্ন খাতে অনেক কর্মকর্তা দরকার। যোগ্যদেরই পদোন্নতির জন্য বিবেচনা করা হয়েছে। ১শ’র মতো কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হতে পারে।

সুত্র: দৈনিক সমকাল।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন