সামরিক ভূমি ও ক্যান্টনমেন্ট অধিদপ্তরের মহাপরিচালক হলেন শামীম আহম্মেদ

দ্বারা zime
০ মন্তব্য 70 দর্শন

 

শামীম আহম্মেদ ০১ ডিসেম্বর ২০২২ তারিখে মহাপরিচালক, সামরিক ভূমি ও ক্যান্টনমেন্ট অধিদপ্তর হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তিনি বিসিএস (প্রশাসন) ক্যাডারের ২০তম ব্যাচের কর্মকর্তা। ২২ বছরেরও অধিক সময় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাঠ প্রশাসন ও সচিবালয়ের বিভিন্ন পদসহ লিয়েনে বিশ্বব্যাংকের প্রকল্প এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে পরিচালক পদে কাজের অভিজ্ঞতা তাঁর রয়েছে। সরকারি চাকরিতে প্রবেশের পূর্বে তিনি প্রায় দুই বছর কয়েকটি স্বনামধন্য দেশীয় ও আন্তর্জাতিক সংস্থায় গবেষণা কর্মকর্তা হিসেবে কাজ করেছেন।

জনাব আহম্মেদ নগর ও গ্রামীণ/অঞ্চল পরিকল্পনা বিষয়ে খুলনা বিশ্ববিদ্যালয় হতে স্নাতক এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় হতে স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়ন করেছেন। বাংলাদেশ সরকারের বৃত্তি নিয়ে তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়েস্ট লন্ডন হতে মেরিটসহ (১ম স্থান) এম.বি.এ ডিগ্রী অর্জন করেন। সরকারি চাকরি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আয়োজিত প্রায় সকল প্রশিক্ষণেই তিনি ১ম স্থান অর্জন করেন। ২৯তম বুনিয়াদি প্রশিক্ষণে সকল বিসিএস ক্যাডার প্রশিক্ষণার্থীদের মধ্যে ১ম স্থান অধিকার করায় তিনি মর্যাদাপূর্ণ ‘রেক্টর মেডেল’ এ্যাওয়ার্ডে ভূষিত হন।

শামীম আহম্মেদ এর জন্ম ও বেড়ে ওঠা খুলনা শহরের এক মধ্যবিত্ত পরিবারে। তাঁর বাবা একে এম সামসুদ্দিন (সালাম) ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনীর চাকরি পরিত্যাগ করে মহান মুক্তিযুদ্ধে যোগ দেন। তিনি তৎকালীন বাগেরহাট মহকুমা’র মোল্লাহাট থানার যুদ্ধকালীন কমান্ডার ছিলেন। মুক্তিযুদ্ধে তাঁর অনেক বীরত্বগাঁথা রয়েছে, যা তৎকালীন সময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রসহ পরবর্তীতে অনেক পত্রিকায় প্রকাশিত হয়েছে। ব্যক্তিগত জীবনে জনাব আহম্মেদ দুই পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ১ম শ্রেণিতে ২০০৪ সালে বি.এ (অনার্স) ডিগ্রী অর্জন করেন।

দেশীয় ও আর্ন্তজাতিক জার্নালে জনাব শামীম আহম্মেদের বেশ কিছু গবেষণামূলক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। সরকারি চাকরি, গবেষণা ইত্যাদির পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক ও প্রফেশনাল সংস্থার সাথে স্বেচ্ছাশ্রমে যুক্ত রয়েছেন। আন্তর্জাতিক সম্মেলন, দ্বিপক্ষীয় বৈঠক, সেমিনার, প্রশিক্ষণ ইত্যাদি সরকারি দায়িত্ব পালনের অংশ হিসেবে বিভিন্ন সময়ে তিনি ২৩টি দেশ ভ্রমণ করেছেন।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন