অমর একুশে বইমেলায় নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা থাকবে: ডিএমপি কমিশনার

দ্বারা Update Satkhira
০ মন্তব্য 220 দর্শন

“বইমেলা বাঙালির একটি প্রাণের মেলা, পহেলা বৈশাখ যেভাবে পালন করি বই মেলাটাও জাতীয় সংস্কৃতির এবং জাতীয় জীবনের একটি অংশ হয়ে দাঁড়িয়েছে। এর নিরাপত্তা বিধানও ঢাকা মেট্রোপলিটন পুলিশের একটি অন্যতম বৃহৎ কর্মকান্ডে পরিণত হয়েছে। বইমেলাকে ঘিরে মেলা কেন্দ্রিক নিরাপত্তার পাশাপাশি শহীদ মিনার কেন্দ্রিক ও শাহবাগ-নীলক্ষেত কেন্দ্রিক নিরাপত্তা ব্যবস্থা থাকবে। সর্বোপরি অমর একুশে বই মেলায় নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা থাকবে”।

অমর একুশে বই মেলা ২০২২ উপলক্ষে আজ রোববার (১৩ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় মেলাস্থানের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সোহরাওয়ার্দী উদ্যানে স্থাপিত অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুমের সামনে সংবাদ সম্মেলনে একথা জানান ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম, বিপিএম (বার)।

তিনি বলেন, বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের আশে-পাশে তল্লাশী দল থাকবে, সন্দেহভাজন কিছু দেখলে তারা তল্লাশী করবেন। মূল মেলা প্রাঙ্গনে প্রবেশের আগে প্রতিটি প্রবেশপথে আর্চওয়ে, মেটাল ডিটেক্টর থাকবে। এছাড়া, কাউকে সন্দেহ হলে তাকে পৃথক কক্ষে নিয়ে তল্লাশী করা হবে। মেলা প্রাঙ্গনসহ আশে-পাশের এলাকার প্রতিটি ইঞ্চি সিসিটিভির আওতায় আনা হয়েছে। মেলা প্রাঙ্গনে সাদা পোশাকে পুলিশ সদস্যের পাশাপাশি পর্যাপ্ত সংখ্যক পোশাকধারী সদস্য মোতায়েন থাকবে। মেলার আশে-পাশে মোটরসাইকেল ও গাড়ি টহল থাকবে। এছাড়া, সিটিটিসি, বোম্ব ডিসপোজাল ইউনিট, ক্রাইম সিন ভ্যান,  সিটি এসবি ও ডগ স্কোয়াড সদস্যরা দায়িত্বে নিয়োজিত থাকবে।

তিনি আরো বলেন, মেলায় মেডিক্যাল টিম ও ফায়ার সার্ভিস মোতায়েন থাকবে। ডিএমপি কন্ট্রোল রুমের ভেতরে ব্রেস্ট ফিডিং কক্ষ থাকবে। আমাদের উর্ধ্বতন কর্মকর্তারা নিয়মিত মেলা প্রাঙ্গনে আসবেন ও নিরাপত্তা বিষয় পর্যবেক্ষণ করবেন।

মেলায় সকলকে স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানিয়ে তিনি বলেন, সকলকে স্বাস্থ্যবিধি মানতে হবে, মাস্ক পরিধান করতে হবে। প্রবেশপথে তামপাত্রা মাপার ব্যবস্থা থাকবে, মাস্ক ছাড়া কেউ প্রবেশ করতে পারবে না। স্টলের কর্মীরা টিকা দিয়েছেন মর্মে কার্ড রাখতে হবে, অন্যথায় তাদেরকে মেলায় থাকতে দেওয়া হবে না।

বইমেলায় আপত্তিকর বই প্রকাশের বিষয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, মেলায় নজরদারী সাপেক্ষেও বিভিন্ন সময় বিতর্কিত বই পাওয়া যায়, এ বিষয়ে জানতে চাইলে ডিএমপি কমিশনার বলেন, মেলায় প্রতিবছর কিছু আপত্তিকর বই বের হয়ে আসে। বাংলা একাডেমির পক্ষ থেকে প্রতিদিন বের হওয়া এতো বই মনিটরিং করা কষ্টসাধ্য।

সভায় উপস্থিত ছিলেন ডিএমপি’র উর্ধ্বতন কর্মকর্তাসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, বাংলা একাডেমি কর্মকর্তাবৃন্দ, লেখক ও প্রকাশক সংস্থার প্রতিনিধি, সরকারি বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

অমর একুশে বই  মেলা – ২০২২ আগামী ১৫ ফেব্রুয়ারি হতে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

– ডিএমপি নিউজ।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন