ইউনিয়ন পরিষদের স্ট্যান্ডিং কমিটিগুলো শক্তিশালী করতে পারলে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে বলে মন্তব্য করেছেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

তিনি আজ (রবিবার) খুলনা সার্কিট হাউস সম্মেলনকক্ষে কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রকল্পের (ইএএলজি) বার্ষিক সমন্বয় কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এই মন্তব্য করেন। স্থানীয় সরকার খুলনার উপপরিচালক ইশরাত জাহান এই কর্মশালায় সভাপতিত্ব করেন।

জেলা প্রশাসক বলেন, সরকার সকল সেবা এখন ইউনিয়ন পরিষদের মাধ্যমে প্রদান করার কার্যক্রম গ্রহণ করেছে। ইউনিয়ন পরিষদগুলোকে সেবার সুপারশপে পরিণত করতে হবে। এজন্য জনপ্রতিনিধিদের অঙ্গীকার থাকতে হবে। প্রকল্পগুলো গ্রহণের সময় মাথায় রাখতে হবে তা যেন এলাকার সামগ্রিক কল্যাণ করে। একইসাথে পরিবেশ সুরক্ষা নিশ্চিত করতে হবে এবং খাল, বিল, জলাশয়গুলো অক্ষুন্ন রাখতে হবে।

উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীরা বলেন, স্থানীয় সরকারের সক্ষমতা বৃদ্ধিতে ইএএলজি প্রকল্প গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। স্থানীয় সরকার সংশ্লিষ্ট আটশত জনকে দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই প্রকল্প চলমান থাকলে ২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়ন সহজ হবে বলে মতামত দেন অংশগ্রহণকারীরা।

কর্মশালায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান, দাকোপ উপজেলা চেয়ারম্যান মুনসুর আলী খান, রূপসার ইউএনও নাসরিন আক্তার, দাকোপের ইউএনও মোঃ আব্দুল ওয়াদুদ, বিভিন্ন উপজেলার সরকারি কর্মকর্তা, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিবরা অংশগ্রহণ করেন।

প্রকল্পের বার্ষিক অগ্রগতি প্রতিবেদন তুলে ধরেন ইউএনডিপির খুলনা জেলা সমন্বয়ক মোঃ ইকবাল হাসান।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন