ঢাকা রেঞ্জ পুলিশ আইজিপি’র ভিশন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে : ডিআইজি হাবিব

দ্বারা zime
০ মন্তব্য 602 দর্শন

 

বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল  হি‌সে‌বে ড. বেনজীর আহ‌মেদ, বি‌পিএম (বার) এঁর পু‌লিশের আধু‌নিকায়ন ও জনমুখী পু‌লিশ গঠ‌নে অনন্য উ‌দ্যো‌গের প্রথম বছর অতিক্রম করেছেন।

‘পুলিশই হবে জনগণের প্রথম ভরসাস্থল’ এই ভিশন নিয়ে চেঞ্জ মেকার হিসেবে গত বছরের ১৫ এ‌প্রিল ৩৭তম আইজিপি’র দায়িত্ব গ্রহণ করেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)।

দায়িত্ব নেয়ার পরই স্বচ্ছ, জবাবদিহিমূলক পুলিশি ব্যবস্থা গড়ার লক্ষ্যে ঘোষণা করেন পাঁচ মূলনীতি। দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স, মাদক নির্মূল, অমানবিক ও অপেশাদার আচরণ বন্ধ করা ও পুলিশের সার্বিক কল্যাণ এ পাঁচ বিষয় যথাযথভাবে প্রতিপালনের জন্য তিনি সকল পুলিশ অফিসার ও ফোর্সকে নির্দেশনা প্রদান করেছেন।

পুলিশের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার লক্ষ্যে সারাদেশকে ৬ হাজার ৯১২টি বিটে ভাগ করে প্রতি বিটে একজন কর্মকর্তা পদায়নের মাধ্যমে বিট পুলিশিং কার্যক্রম চালু করেন তিনি।

আইজিপি’র নির্দেশে পুলিশের নিয়োগ, বদলি ও পদোন্নতিতে দুর্নীতি ও অস্বচ্ছতা দূর করতে যুগোপযোগী পরিবর্তন আনা হয়।

তিনি জনগণকে উন্নত পুলিশি সেবা প্রদানের জন্য হ্যান্ডস ফ্রি পুলিশিং চালু করতে মাঠ পর্যায়ের পুলিশ সদস্যদের জন্য টেকটিক্যাল বেল্ট চালু করেন।

নারীরা যাতে সাইবার বুলিংয়ের শিকার না হন তাই নারীদের জন্য নিরাপদ সাইবার স্পেস নিশ্চিত করার লক্ষ্যে “পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন” ফেসবুক পেইজ চালু করা হয়েছে।

আইজিপি’র উদ্যোগে টেকনাফে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পসমূহের নিরাপত্তায় আর্মড পুলিশ ব্যাটালিয়ানের নতুন ইউনিট চালু করা হয়েছে। রোহিঙ্গাদের পুনর্বাসন কেন্দ্র ভাসানচরে স্থাপন করা হয়েছে নতুন থানা।

আইজিপি গত বছর করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে জনগণকে সেবা দিতে চালু করেন প্যান্ডেমিক পুলিশিং । প্রণয়ন করেন একটি আন্তর্জাতিক মানের এসওপি এবং ক্রাইসিস ম্যানেজমেন্ট প্রটোকল।

করোনা আক্রান্ত পুলিশ সদস্যদের সর্বোচ্চ মানের চিকিৎসা সেবা দিতে রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের আধুনিকায়ন এবং ২৫০ শয্যার সাধারণ হাসপাতাল থেকে ৭৫০ শয্যার কোভিড হাসপাতালে উন্নীত করা হয়। পর্যায়ক্রমে এর শয্যা সংখ্যা ১ হাজারে উন্নীত করা হয়।

পুলিশ সদস্যদের কল্যাণে পুলিশ কল্যাণ ট্রাস্ট এর মাধ্যমে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন এবং নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ ২০৪১ সালে উন্নত দেশের উপযোগী করে বাংলাদেশ পুলিশকে গড়ে তোলার জন্য নিরলস কাজ করে চলেছেন ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)।

ঢাকা রেঞ্জ পুলিশ আইজিপি’র ভিশন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন