তাজ মহলের সৌন্দয্যের বর্ণনা দেওয়া খুবই কঠিন,বলেছেন নৌ সচিব আবদুস সামাদ

দ্বারা zime
০ মন্তব্য 409 দর্শন

নিজস্ব প্রতিবেদকঃ

সাবেক কিংবদন্তী জেলা প্রশাসক সাতক্ষীরা, সাবেক কিং বদন্তী বিভাগীয় কমিশনার খুলনা ও মাননীয় সচিব নৌ পরিবহন মন্ত্রনালয় বাংলাদেশ জনাব মোঃ আবদুস সামাদ স্ব-পরিবারে তীর্থ ভ্রমনে গিয়েছেন ইন্ডিয়াতে।ভ্রমন কালে তিনি ভারতের অনেক গুরুত্বপূর্ন স্থান সমূহ পরিদর্শন করেছেন স্ব-পরিবার নিয়ে।

তার মধ্যে উল্লেখ যোগ্য স্থান গুলো — সম্রাট আকবারের সমাধী সৌধ,মহাত্বা গান্ধীর স্মৃতি সৌধ,জওহরল নেহেরু যাদুঘর,সেকেন্দার লোদার কবর,রাষ্ট্রপতির ভবনের কাছে অর্থ মন্ত্রনালয় ও পররাষ্ট মন্ত্রনালয়,ইন্দ্রাগান্ধি যাদু ঘর,ইত্যাদি উল্লেখ যোগ্য স্মৃতি স্থম্ভ ও সমাধী সৌধ গুলো তিনি ঘুরে ঘুরে দেখেছেন। সর্বশেষ আজ ২৬ শে ডিসেম্বর ২০১৭ তারিখ তিনি তাজমহল দেখতে যান স্ব-পরিবারে।তাজ মহল দেখার সাথে সাথেই তাঁর কয়েকদিনের ক্লান্তি দুর হয়ে যায় মুহূর্ত্তের ভিতরে।ফিরে পান তিনি আত্ম তৃপ্তি।এসময় পর্যটক দের কাছে ক্যামেরা দিয়ে তিনি ও তাঁর পরিবার তাজ মহলের সাথে ফ্রেমে বন্দি হন।তিনি নিজে একজন সাহিত্যিক ও কবি মনা ব্যক্তিত্বের অধিকারী।একাধারে তিন চার চারটি বই লিখেছেন খুলনার বিভাগীয় কমিশনার থাকা কালীন সময়।তিনি আজ হঠাৎ তাজ মহলের সৌন্দয্যের দিকে আনমনে কিছুক্ষন তাকিয়ে থাককেন এবং নিচের লেখা কবিতা টি দিয়ে তাজ মহলের সৌন্দয্যের প্রশংসা করেন।

কালের কপোল তলে, এক বিন্দু নয়নের জল
ভারতের দেহে ইরানের আত্মা
রবীন্দ্রনাথ,নজরুল,কতো মনীষী, শিন্পীর কন্ঠে তাজমহল চিরজ্ঞীব।
প্রথম দেখাতেই মনে অসীম আনন্দ হিল্লোল। সম্রাট শাহজাহান তার প্রিয়তমা পত্নীর জন্য এ সমাধি সৌধ নির্মাণ করেন যা মৃত্যুহীন প্রেমের এক মহাকাব্য,ভাবরাজ্যের অনন্য গাঁথ।
রাজা ৮ম এডওয়ারডের সিংহাসন ত্যাগকে ও স্মরন করে দেয়।
তাজমহলের নান্দনিক সৌন্দর্য,স্থাপত্য রীতি,মোঘলদের বিরাটত্ব,উদারতা,গৌরবকে খুব মনে করিয়ে দেয়।এর বহুমাত্রিক সৌন্দর্য ও সৌকর্য বর্ননা করা কঠিন।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন