ফেন্সিডিল অবশ্যই মাদক, পরিবহন অবৈধ : আপিল বিভাগ

দ্বারা zime
০ মন্তব্য 409 দর্শন

 

ফেন্সিডিল এক প্রকার মাদক এবং এটি পরিবহন অবৈধ বলে রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এ রায় দেন।

১৯৯৭ সালে ঝিনাইদহ সদর উপজেলার বাদল পাল নামে এক ব্যক্তি ২৫০ বোতল ফেন্সিডিলসহ গ্রেপ্তার হওয়ার পর তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেন যশোরের স্পেশাল ট্রাইব্যুনাল।

এ রায়ের বিরুদ্ধে বাদলের আপিল আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট তাকে খালাস দিয়ে বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন অনুযায়ী ফেন্সিডিল মাদক নয় এবং এটি পরিবহন অপরাধ নয়।

এ রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করে রাষ্ট্রপক্ষ। এ আপিলের শুনানি শেষে আপিল বিভাগ আজ সকালে হাইকোর্টের সেই রায় বাতিল করে বাদলের যাবজ্জীবন কারাদণ্ড বহাল রাখেন এবং জানান ফেন্সিডিল মাদক, এটি পরিবহন করা অবৈধ।

ল্যাবে পরীক্ষা করে পাওয়া যায় ফেন্সিডিলে দুটি উপাদান আছে। একটি হলো ক্লোরোফেনিয়ামিন মেলিয়েট ও অপরটি কোডিনা ফসপেট। ক্লোরোফেনিয়ামিন মেলিয়েট সাধারনত বাজারের সিনামিন / হিসটাসিন /এন্টিস্টা ইত্যাদি নামে দেশি কোম্পানি গুলো তৈরি করে। তবে কোডিনা ফসপেট বাংলাদেশ ঔষধ প্রশাসনের অনুমতি না থানায় এই গ্রুপের কোন ঔষধ বাজারে পাওয়া যায়না।

এক সময় ফেন্সিডিল কাশির সিরাপ হিসেবে ব্যবহৃত হলেও এটি ধীরে ধীরে নেশার বস্তুতে পরিণত হয়। আজকের উচ্চ আদালতের এ রায়ে ফেন্সিডিল সংক্রান্ত অনেক মামলা নিষ্পত্তি করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন