সাতক্ষীরায় খান বাহাদুর আহসানউল্লাহ রচিত ‘টীচারস ম্যানুয়েল’ বই এর মোড়ক উন্মোচন করেন ডাঃ আ ফ ম রুহুল হক এমপি।।

দ্বারা zime
০ মন্তব্য 369 দর্শন

 

ইব্রাহিম খলিল :সাতক্ষীরায় শত বছর আগে খান বাহাদুর আহসানউল্লাহ (র.) রচিত ‘টীচারস ম্যানুয়েল’এর মোড়ক উন্মোচন করা হয়েছে। শুক্রবার সাতক্ষীরার নলতা কেন্দ্রিয় আহসানিয়া মিশনে ১৯১৫ সালে রচিত বইটির পুন:মুদ্রন ২০১৮ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক এমপি উপস্থিত থেকে এই মোড়ক উন্মোচন করেন।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা বলেন, শত বছর আগে হজরত খান বাহাদুর আহসানউল্লাহ (র.) প্রণীত ‘টীচারস ম্যানুয়েল’ কেবল সমসাময়িক নয় বর্তমান সময়ের শিক্ষাদানের ক্ষেত্রেও অত্যন্ত গুরুত্বপূর্ন । এই ম্যানুয়েল শিক্ষক সমাজ ও শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বিজ্ঞানের বীজ বপন করতে পারে। শিক্ষক ও শিক্ষার্থীর প্রকৃত শিক্ষা অর্জনে যথার্থ ভূমিকা রাখতে পারে।
তারা আরও বলেন এখন আমরা শিক্ষা নিয়ে যেসব বিষয়ে কাজ করছি তা নিয়ে উপমহাদেশের শিক্ষা সংস্কারক খান বাহাদুর আহসানউল্লাহ (র.) শত বছর আগে ভেবেছিলেন । সে অনুযায়ী গ্রন্থও রচনা করে গেছেন তিনি। এতে শিক্ষকদের বহুমুখী দায়িত্বের কথাও উল্লেখ করা হয়েছে। সকল শিক্ষা প্রতিষ্ঠানে ‘টীচারস ম্যানুয়েল’ টি অনুসরন করা হলে শিক্ষা বিজ্ঞান ও বাস্তব জীবনে তা প্রয়োগে বৈপ্লবিক পরিবর্তন আসতে পারে বলে উল্লেখ করেন তারা।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. ফারুক হোসেন, বাংলা ভাষা বিশেষজ্ঞ অধ্যাপক ও ছায়ানীড়ের প্রতিষ্ঠাটাতা সভাপতি লুৎফর রহমান, খান বাহাদুর আহসানউল্লাহ ইন্সটিটিউটের পরিচালক এএফএম এনামুল হক, খতিব মো. আবু সাঈদ, খান বাহাদুর আহসানউল্লাহ ইন্সটিটিউটের যুগ্ম সম্পদাক আলাহাজ্ব সাঈদুর রহমান, সহ সভাপতি চৌধুরি আমজাদ হোসেন আলিমুজ্জামান, মিশন কর্মকর্তা মো. সাঈদুর রহমান , অধ্যক্ষ জাফরুল্লাহ খান,মো. আবুল ফজল প্রমুখ।
তারা সাতক্ষীরার নলতার এই দার্শনিক জ্ঞান তাপস খান বাহাদুর আহসানউল্লাহর জীবন এবং তার শিক্ষা ও সমাজ ভাবনার বিভিন্ন দিক তুলে ধরেন।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন