সার্ধশত রবীন্দ্র উৎসব ও কামাল লোহানী : এসডিএফ’র চেয়ারম্যান আবদুস সামাদ

দ্বারা zime
০ মন্তব্য 198 দর্শন

 

 

সার্ধশত রবীন্দ্র উৎসব ও কামাল লোহানী

সাতক্ষীরায় সার্ধশত রবীন্দ্র উৎসবের আয়োজন করা হয় জাতীয় ভাবে ঢাকা ও কলকাতায় উদযাপনের পূর্বেই।দুদিন ব্যাপী উৎসব।প্রথম দিন সারাদিন রবীন্দ্রনাথের কবিতা,গানও সাহিত্য নিয়ে আলোচনা,গীতি নাটক ও সংগীত অনুষ্ঠান।ঢাকা, কলকাতা সহ দেশের প্রখ্যাত কবি সাহিত্যিক, সংগীত শিল্পীগন অংশগ্রহন করেন।শ্রদ্ধেয় কামাল লোহানী উদ্ধোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহন করেন।জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত গেয়ে অনুষ্ঠান সূচনা করা হয়।আলোচনায় কলকাতার কবি কানাই সেন, অমিতাভ চক্রবরতীসহ কয়েক জন অংশ নেন।কাজী রোজী,জয়ন্ত চট্যপাধ্যয়,অনিমা রায়, সবুর খান চৌধুরী সহ অনেক গুনীজন অংশ নেন।সবুর খান চৌধুরী সাতক্ষীরার মানুষ।তিনি অত্যন্ত দরদ দিয়ে ও আমার দেশের মাটি গানটি পরিবেশন করেন।সীমাহীন আবেগ নিয়ে তিনি গানটি করলেন।চিত্রাংগদা গীতি নাট্য করার জন্য ঢাকার নামী দামী সংগঠনের সাথে যোগাযোগ করা হলে কয়েক লক্ষ টাকার হিসাব পাঠায়।বর্নমালা একাডেমীকে প্রস্তাব করা হলে তারা এ দায়িত্ব গ্রহন করে।চন্ডালিকা গীতি নাট্য পরিবেশন করে সবাইকে তাক লাগিয়ে দেয় বর্নমালা একাডেমী। তাদেরকে খুশী হয়ে দশ হাজার টাকা পুরস্কার দিয়েছিলাম যার জন্য কয়েক লক্ষ টাকা চেয়েছিল।
কবি গাজী আজিজুর রহমান একশতটি রবীন্দ স্মৃতির ছবি সংগ্রহ করেন।যার একটি প্রদর্শনী করা হয়।পরে এই ছবি গুলো কপি করে শিলাইদহ, ফুলতলা ও পিঠাভোগের
যাদুঘরে দেই।অনেক দুর্লোভ ছবি এই তিন যাদুঘরে শোভা পাচ্ছে।অনুষ্ঠান সকালে শুরু রাতে শেষ।দুপুরে পাঁচশত জনের খাবারের ব্যবস্থা।
পরের দিন ভোরে জাহাজে করে সুধীজন সহ শ্যামনগর থেকে সুন্দরবনের বুক চিরে মান্দারবাড়িয়া সমুদ্র সৈকত গমন। যাত্রা পথে মালন্চ, রায়মমগল , দোবেকী অতিক্রম।জাহাজের ছাদে তখন বিশাল নদীর মমতায় চলছে গান ও নদীরে একটি কথা শুধাই শুধু তোমারে।
অসাধারন কোমল রোদ্র মাখা দিন।
কবি পল্টু বাশার একটি স্মরণিকা সম্পাদনা করেন। শ্রদ্ধেয় কামাল লোহানীর একটা লেখা আছে। সেই লেখায় তিনি উল্লেখ করেন রবীন্দ্রনাথকে বাংলাদেশ লড়াই করে পেয়েছে। পাকিস্তানী শাসকগোষিঠর রবীন্দ্র বিরোধিতা এবং ছায়ানটের সংগ্রাম তিনি স্মরন করে দেন।
এত বড় আয়েজনে জেলা প্রশাসনকে সহযোগিতা করেন সাতক্ষীরা জেলা সাংস্কৃতিক সংস্থা।
কামাল লোহানীর মতো সাহসী ও প্রজ্ঞাবান মানুষটিকে আমরা হারালাম।তার প্রতি থাকলো অগাধ শ্রদ্ধা।

লেখক : সাবেক সফল জেলা প্রশাসক সাতক্ষীরা, সাবেক সফল বিভাগীয় কমিশনার খুলনা, সাবেক সফল সিনিয়র সচিব নৌপরিবহন মন্ত্রনালয় ও এসডিএফ এর নবনিযুক্ত চেয়ারম্যান মোঃ আবদুস সামাদ।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন