সময়ের পালাবদলে ৩১ বছর পর আইজিপি আবারও ফিরে এলেন নিজের স্মৃতিময় স্পর্শ লেগে থাকা কক্ষটিতে

দ্বারা zime
০ মন্তব্য 326 দর্শন

 

হয়তো রঙিন স্বপ্নের জাল বুনেছিলেন এই আঙিনাতেই। নিজের চাকরি জীবনের উষালগ্নের সোনালী সময় কেটেছে এখানে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে চাকরিতে যোগ দেন ১৯৮৬ সালে। এরপর নেত্রকোণা সহকারী পুলিশ সুপার (সদর) হিসেবে কর্মরত ছিলেন ১ বছর ২০ দিন।

নিজের অফিসের প্রিয় সেই কক্ষটির মায়া আজও হয়তে কাটাতে পারেননি! এক সময় যেখানে ছিলেন সহকারী পুলিশ সুপার (এএসপি)। সময়ের পালাবদলে ৩১ বছর পর আবারও ফিরে এলেন নিজের স্মৃতিময় স্পর্শ লেগে থাকা কক্ষটিতে। এখন তিনি মহান মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ গড়া, সাহসিকতা, দক্ষতা ও পেশাদারিত্বের অপূর্ব সমন্বয় ঘটানো দেশপ্রেমিক পুলিশ বাহিনীর প্রধান।

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম (বার) বুধবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে নেত্রকোণা জেলা পুলিশ সুপারের (এসপি) কার্যালয় পরিদর্শন করেন। নেত্রকোণার বর্তমান পুলিশ সুপার (এসপি) আকবর আলী মুনসির কক্ষ পেরিয়ে ছুটলেন এখানকার সহকারী পুলিশ সুপারের (সদর) কক্ষে।

সেখানকার অনার বোর্ডে এখনও জ্বলজ্বল করে আছে তার নাম। হ্যাঁ, পুলিশ প্রধান ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী নেত্রকোণার সহকারী পুলিশ সুপার (সদর) হিসেবে কর্মরত ছিলেন ১৯৮৮ সালের ৫ মার্চ থেকে ১৯৮৯ সালের ২৫ এপ্রিল পর্যন্ত।

 অনার বোর্ড তথ্য দিচ্ছে, এখন পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেছেন ১৬ জন সহকারী পুলিশ সুপার (এএসপি)।

ড.জাবেদ নিজের স্মৃতিময় কক্ষটিতে প্রবেশ করেই চোখ বুলিয়ে মিলিয়ে দেখার চেষ্টা করলেন। হারানো দিনের সোনালী স্মৃতির মাঝে যেন খানিক সময়ের জন্য বিচরণ করলেন মনের অবারিত আনন্দে। হেঁটে ঘুরে বেড়িয়েছেন অফিসের প্রতিটি প্রান্তে।

এ সময় তারঁ সঙ্গে ছিলেন ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি ব্যারিস্টার হারুন অর রশিদ, নেত্রকোণা জেলা পুলিশ সুপার (এসপি) আকবর আলী মুনসিসহ পুলিশের স্থানীয় শীর্ষ কর্মকর্তারা।

আইজিপি জাবেদ পাটোয়ারী নিজের দীর্ঘ ৩৪ বছরের চাকরি জীবনের পুরোটা সময় দক্ষতা ও যোগ্যতার পরিচয় দিয়েছেন বারবার। পুলিশ প্রশাসনে স্বচ্ছ ইমেজের কর্মকর্তা হিসেবে পরিচয় ধরে রাখার মতো কঠিন এক চ্যালেঞ্জেও নিজেকে উত্তীর্ণ করেছেন।

স্মৃতিবিজড়িত সেই নেত্রকোণা জেলা পুলিশ সুপারের কার্যালয় পরিদর্শন করছেন পুলিশ প্রধান আইজিপি ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

পুলিশ প্রধান হিসেবে কনস্টেবল নিয়োগে শতভাগ স্বচ্ছতার প্রশংসা পেয়েছেন তিনবার খোদ সরকার প্রধান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে। একই সঙ্গে অপরাধ ব্যবস্থাপনা, সেবা প্রদান, আভ্যন্তরীন প্রশাসনের সকলক্ষেত্রে একই রকম স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সক্ষম হয়েছেন।
চলতি বছরের পুলিশ সপ্তাহে প্রধানমন্ত্রীর উপস্থিতিতেই বলেছেন, ‘আমাদের এসব পদক্ষেপের ফলে জনগণ আমাদেরকে যে নতুন উচ্চতায় দেখতে শুরু করেছে তা অটুট রাখতে যেকোন ত্যাগ স্বীকারে আমরা বদ্ধপরিকর।’
মূলত নেত্রকোণা জেলা পুলিশ লাইন্সে বার্ষিক পুলিশ সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে যোগ দিতেই বুধবার (২৬ ফেব্রুয়ারি) নেত্রকোণা সফরে এসেছেন আইজিপি ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। তিনি এদিন দুপুর পৌনে ১২ টার দিকে ঢাকা থেকে সড়কপথে নেত্রকোণায় এসে পৌঁছেন। পরে স্থানীয় গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

সুত্র: কালের আলো ডটকম।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন