সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউণ্ডেশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেলেন সিনিয়র সচিব আবদুস সামাদ

দ্বারা zime
০ মন্তব্য 354 দর্শন

 

এবার সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউণ্ডেশন (এসডিএফ)’র চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন শেরপুরের নালিতাবাড়ীর কৃতি সন্তান, সাতক্ষীরা জেলার সাবেক সফল জেলা প্রশাসক, খুলনা বিভাগের সাবেক বিভাগীয় কমিশনার ও  নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মোঃ আবদুস সামাদ ।

আজ ৮ জুন সোমবার রাষ্ট্রপতির আদেশক্রমে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব মুর্শেদা জামান সাক্ষরিত এক প্রজ্ঞাপনে ওই তথ্য জানানো হয়।

১১ জুন রাতে এসডিএফ’র নবনিযুক্ত চেয়ারম্যান আবদুস সামাদ ফারুক জানিয়েছেন, প্রজ্ঞাপন জারির পর থেকেই নিয়োগ আদেশ কার্যকর হয়েছে এবং তিনি দায়িত্বও গ্রহণ করেছেন। এদিকে ওই খবর ছড়িয়ে পড়লে বিভিন্ন মহল তাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিন্দন ও শুভেচ্ছা জানান।

 

 

জানা যায়, ১৯৬১ সালে শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় জন্মগ্রহণ করেন আবদুস সামাদ । তিনি ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি ডিগ্রি অর্জন করেন এবং পরবর্তীতে মার্কেটিংয়ে এমবিএ করেন। বিভিন্ন সময়ে ফরেন ট্রেনিং, ওয়ার্কশপ, মিটিং ও সেমিনার উপলক্ষে বিশ্বের বহু দেশ ভ্রমণ করেছেন। ১৯৮৯ সালে জাইকার উদ্যোগে ইউথ ডেলিগেশন নিয়ে জাপান সফর তাদের অন্যতম।

আবদুস সামাদ তার কর্মজীবন শুরু করেন ১৯৮৬ সালে, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের এজিএম হিসেবে। তিনি ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে সহকারী সচিব পদে যোগ দেন। তিনি ১৯৯১ হতে ১৯৯৭ পর্যন্ত স্থানীয় সরকার বিভাগে সহকারী সচিব ও সিনিয়র সহকারী সচিব পদে নিয়োজিত ছিলেন। তিনি ১৯৯৭ সাল হতে ১৯৯৯ পর্যন্ত সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় এবং ১৯৯৯ হতে ২০০১ পর্যন্ত সুনামগঞ্জের বিশ্বম্ভরপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করেন। ২০০৩ হতে ২০০৬ পর্যন্ত তিনি নেত্রকোনা জেলায় অতিরিক্ত জেলা প্রশাসকের দায়িত্বে ছিলেন। পরবর্তীতে ২০০৬ হতে ২০০৮ পর্যন্ত পরিবেশ অধিদফতরের পরিচালক পদে নিয়োজিত ছিলেন। তিনি ২০০৯ সালে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০০৯-২০১১ সালে তিনি সাতক্ষীরার জেলা প্রশাসকছিলেন। ২০১২ সালে তিনি রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এবং ২০১৪ সালে খুলনার বিভাগীয় কমিশনার নিযুক্ত হন। পরে ২০১৭ সালে তিনি নৌ-পরিবহন সচিব পদে পদোন্নতি পান। এরপর ২০২০ সালের ২৭ জানুয়ারি তিনি সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি লাভ করেন। সম্প্রতি নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের পদ থেকে অবসরোত্তর ছুটিতে যান তিনি।

পেশাগত পরিচিতির বাইরে তিনি একজন কবি। তার লেখা একাধিক কবিতার বই প্রকাশিত হয়েছে। এদের মধ্যে শুভ্র সমুজ্জ্বল, শিশিরে জীবন কল্লোল, ঘাস ফড়িংয়ের জোৎস্না স্নান উল্লেখযোগ্য। মুক্তিযুদ্ধ নিয়েও তিনি গবেষণা করেছেন। শেরপুরের শহীদ মুক্তিযোদ্ধা নাজমুলের উপর তার লেখা জল জোছনায় নাজমুল বহুল প্রশংসিত একটি মুক্তিযুদ্ধভিত্তিক জীবনী গ্রন্থ।

এদিকে সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউণ্ডেশন (এসডিএফ)’র চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ায় রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতাসহ শ্রদ্ধা জ্ঞাপন করেছেন আবদুস সামাদ । সেইসাথে তিনি সারাজীবন দেশ ও মানুষের সেবায় কাজ করার জন্য সকলের দোয়া কামনা করেছেন।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন