বাংলাদেশ ব্যাংকের ‘বিনিময়’ থেকে ৯৭ লাখ টাকা প্রতারণা : সিআইডির প্রধান

দ্বারা Update Satkhira
০ মন্তব্য 149 দর্শন

 

বাংলাদেশ ব্যাংকের ‘বিনিময়’ থেকে ৯৭ লাখ টাকা প্রতারণা
বাংলাদেশ ব্যাংকের ‘বিনিময়’ প্ল্যাটফর্ম ব্যবহার করে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে প্রায় ৯৭ লাখ টাকা প্রতারণা করেছে একটি সংঘবদ্ধ চক্র। গত ১০ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত ডিজিটাল প্রতারণার মাধ্যমে এই অর্থ আত্মসাৎ করা চক্রের মূল হোতাসহ তিন সদস্যকে গ্রেফতারের পর এ তথ্য বেরিয়ে এসেছে।

সিআইডির ফাইন্যান্সিয়াল ক্রাইমের একটি দল বুধবার (২৩ নভেম্বর) বগুড়া শহরে অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করে।

গ্রেফতাররা হলেন- মো. গোলাম রব্বানী, . মো. শামীম আহমেদ, রুহুল আমিন। এছাড়া চক্রের আরও তিন সদস্য সিআইডির নজরদারিতে রয়েছে।

এসময় তাদের কাছ থেকে কম্পিউটারের সিপিইউ, বিপুল পরিমাণ মোবাইলসিম, ব্যাংকের চেক বই, ডেবিট-ক্রেডিট কার্ড, ১৪টি মোবাইল ফোন ও মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের বিভিন্ন ধরনের রেজিস্টারসহ গুরুত্বপূর্ণ নথি উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দুপুরে সংবাদ সম্মেলনে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া এ কথা বলেন।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে উদ্বোধনকৃত বাংলাদেশ ব্যাংকের প্রতিষ্ঠিত ‘বিনিময়’ প্ল্যাটফর্ম ব্যবহার করে একটি সংঘবদ্ধ প্রতারক চক্র গত ১০ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত মোট ৯৬ লাখ ৭৪ হাজার ২৫৭ টাকা ডিজিটাল প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করে। এই প্রতারক চক্র মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের CellFin এর প্ল্যাটফর্ম ব্যবহার করে বিনিময়ে প্রবেশ করে তাদের নিজেদের বিকাশ এর ব্যক্তিগত অ্যাকাউন্টে অবৈধভাবে টাকা ট্রান্সফার করার জন্য অনুরোধ পাঠায়। এই অনুরোধের প্রেক্ষিতে বিকাশ থেকে প্রতারকদের বিকাশের ব্যক্তিগত অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়।

সিআইডি প্রধান বলেন, এ সময়ে প্রতারক চক্রের সদস্যদের CellFin App অ্যাকাউন্টে কোনো টাকা না থাকা সত্ত্বেও বিনিময় প্ল্যাটফর্ম থেকে ডিজিটাল প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ করে।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন