সাতক্ষীরায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ উদ্যাপন উপলক্ষে পৌর দিঘীতে মৎস্য অবমুক্তকরণ, বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত।।

দ্বারা zime
০ মন্তব্য 435 দর্শন

 

আব্দুর রহিম: ‘মাছ চাষে গড়বো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ উদ্যাপন উপলক্ষে পৌর দিঘীতে মৎস্য অবমুক্তকরণ, বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে সাতক্ষীরা জেলা মৎস্য অফিসের আয়োজনে শহরের পোষ্ট অফিস মোড় হতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কস্থ জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। ১৭-২৩ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় জেলা মৎস্য অফিসার মো. মশিউর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. বদিউজ্জামান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘বাংলাদেশের মধ্যে সাতক্ষীরা জেলা মৎস্য উৎপাদনে শীর্ষে অবস্থান করছে। বর্তমানে যত্রতত্র অপরিকল্পিত ভাবে মৎস্য চাষ করা হচ্ছে। যেটা ঝুকিপূর্ণ ও জলাবদ্ধতা সৃষ্টি করছে। সকলের স্বার্থে পরিকল্পিতভাবে মৎস্য চাষ করতে হবে। মৎস্যে জাতীয় অর্থনৈতিক উন্নয়ন, জনগোষ্ঠীর পুষ্টির চাহিদা পূরণ, বৈদেশিক মুদ্রা অর্জন ও দারিদ্র্য বিমোচনের সাতক্ষীরা জেলায় গুরুত্ব অনেক বেশি। এ জেলায় বার্ষিক মৎস্য উৎপাদন হয় ১লক্ষ ৩১ হাজার ৫১৬ মেট্রিক টন। জনগণের চাহিদা মিটিয়ে প্রায় ৮৯২২৩ মেট্রিক টন মাছ ও চিংড়ি বিদেশে রপ্তানি এবং অন্যান্য জেলায় সরবরাহ করা হয়। মৎস্য উৎপাদনে এ জেলার সম্ভাবনা অনেক বেশি। এটি আমাদের ধরে রাখতে হবে।’ মৎস্য সপ্তাহ উপলক্ষে পৌর দিঘীতে মৎস্য অবমুক্ত করণঃ, ফিতা কেটে ও বেলুন ফেস্টুন উড়িয়ে উদ্বোধন করা হয়।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মির্জা সালাহ্ উদ্দিন, জেলা চিংড়ি চাষী সমিতির সাধারণ সম্পাদক বিশিষ্ট সমাজসেবক ডা. আবুল কালাম বাবলা, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান এস.এম মারুফ তানভীর হুসাইন সুজন, ফিড ও মৎস্য ব্যবসায়ী আশরাফুল করিম ধনী, বিশ^নাথ ঘোষ, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (সদর) মো.রাশেদুল হক, সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. লুৎফর রহমান, বড় বাজার মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি আ.স.ম আব্দুর রব, খুদ্র-নৃ-গোষ্ঠির সভাপতি মৎস্যজীবি মোখলেছুর রহমান প্রমুখ। শুক্রবার (১৯ জুলাই) সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাজ পার্কে ৩দিন ব্যাপি মৎস্য মেলার উদ্বোধন, মৎস্য সেক্টরে সরকারের অগ্রগতি বিষয়ে আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন। শনিবার (২০ জুলাই) ফরমালিন বিরোধী অভিযান, জেলার মৎস্য বাজারে মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা। রবিবার (২১ জুলাই) বিভিন্ন স্কুল কলেজে মৎস্য চাষ বিষয়ে আলোচনা সভা ও বির্তক প্রতিযোগিতা ও প্রামাণ্যচিত্র প্রদর্শণ, সোমবার (২২ জুলাই) হাট বাজার ও জনবহুল স্থানে মৎস্য চাষ বিষয়ে উদ্বুদ্ধকরণ সভা। মঙ্গলবার (২৩ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন, পুরস্কার বিতরণী ও সমপানী অনুষ্ঠান। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. নাজমুল হুদা।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন