সাতক্ষীরায় অনলাইন শিক্ষা কার্যক্রমের শুভ উদ্বোধন

দ্বারা zime
০ মন্তব্য 562 দর্শন

 

সাতক্ষীরায় অনলাইন শিক্ষা কার্যক্রম উদ্বোধন করেছেন বিভাগীয় কমিশনার ড. মুহা. আনোয়ার হোসেন হাওলাদার। ১৫ জুন, সোমবার সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি অনলাইন শিক্ষা কার্যক্রম উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল।

এসময় বিভাগীয় কমিশনার ড. মুহা. আনোয়ার হোসেন হাওলাদার বলেন, বৈশ্বিক করোনা পরিস্থিতিতে বাংলাদেশ তথা সাতক্ষীরা জেলার ছাত্র-ছাত্রীদের উপর শিক্ষাক্ষেত্রে বিরূপ প্রভাব পড়ছে। অনলাইন শিক্ষা কার্যক্রম ঘরে থাকা শিক্ষার্থীদের লেখাপড়ার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। শিক্ষার্থীদের মনোযোগ সহকারে প্রতিটি ক্লাসে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, ছাত্র-ছাত্রীদের পড়ালেখায় যেনো ব্যাঘাত না ঘটে সেজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনলাইন শিক্ষা, প্রশিক্ষণ ও সভা চালু করার জন্য দিক নির্দেশনা দিয়েছেন। সেই আলোকে সাতক্ষীরা জেলা প্রশাসনের উদ্যোগে এবং মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের সহযোগিতায় জেলাব্যাপী শিক্ষার্থীদের জন্য যে অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু হতে যাচ্ছে তা লেখাপড়ার প্রসারে গুরুত্ব বহন করবে তিনি আশা প্রকাশ করেন। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সাতক্ষীরা জেলার স্বনামধন্য শিক্ষকদের মাধ্যমে অনলাইন ক্লাস শুরু হচ্ছে। শুক্রবার ব্যতীত সপ্তাহের ৬ দিন, ৪০ মিনিট সময় ব্যাপী ক্লাসে, ৩০ মিনিট সময় শিক্ষাদান এবং ১০ মিনিট প্রশ্নোত্তর পর্ব থাকছে। জেলার মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষার্থী যেনো এ সুযোগ গ্রহণ করতে পারে এবং ক্লাসের আওতা বৃদ্ধি করা যায় সে বিষয় সময়ে সময়ে কার্যকর উদ্যোগ নেওয়া হবে। অনলাইন শিক্ষাদান কার্যক্রম সাতক্ষীরা জেলার লোকাল ক্যাবল চ্যানেলের পাশাপাশি জেলা প্রশাসকের ফেসবুক লাইভেও সরাসরি সম্প্রচার করা হবে। শুরুতে ইংরেজি, গণিত ও বিজ্ঞানের উপর প্রাধান্য আরোপ করা হবে পরবর্তীতে সকল বিষয়ের উপর শিক্ষাদান কার্যক্রম চালু হবে। প্রথমে সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়, সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সাতক্ষীরা কালেক্টরেট স্কুল এন্ড কলেজ এবং সাতক্ষীরা পিএন বিয়াম ল্যাবরেটরী স্কুল শিক্ষকদের দ্বারা শিক্ষাদান কার্যক্রম চালু হবে। পরবর্তীতে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান যারা এই কার্যক্রমে ভূমিকা রাখতে আগ্রহী সেসকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরাও এই কার্যক্রমে ভূমিকা রাখতে পারবেন। সাতক্ষীরা জেলার সকল শিক্ষার্থী-অভিভাবকদের এ কার্যক্রমে সংযুক্ত থেকে সাতক্ষীরা জেলার শিক্ষার্থীদের মানোন্নয়নে কার্যকর ভূমিকা রাখতে সকলকে বিনীত অনুরোধ জানিয়েছেন জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল।
এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. বদিউজ্জামান, জেলা শিক্ষা অফিসার এসএম আব্দুল্লাহ আল মানুনসহ শিক্ষা প্রশাসনের পদস্থ কর্মকর্তাগণ।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন