অবৈধ অভিবাসনের ভয়াবহতা তুলে ধরলেন পুলিশ প্রধান ড.বেনজীর

দ্বারা Update Satkhira
০ মন্তব্য 220 দর্শন

 

শরীয়তপুর অঞ্চল থেকেই অবৈধ পথে বিদেশ যাওয়ার প্রবণতা বেশি। ফলে শুক্রবার (২২ জুলাই) সেখানেই প্রথমবারের মতো মানবপাচার প্রতিরোধ শীর্ষক মতবিনিময় সভার আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এই মতবিনিময় সভায় অবৈধ অভিবাসনের ভয়াবহতা তুলে ধরেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড.বেনজীর আহমেদ, বিপিএম (বার)।

তিনি বলেন, ‘২০২০ সালের মে মাসে লিবিয়ায় মানবপাচারকারীদের হাতে বন্দুকের গুলিতে ২৬ জন বাংলাদেশি মারা যান। আহত হন ১২ জন। ওই ঘটনায় ২৬টি হত্যা মামলাসহ ২৬৫ জনের বিরুদ্ধে মামলা হয়। গ্রেফতার হয় ৫৬ জন।’

সভায় আইজিপি ড.বেনজীর আহমেদ বলেন, ‘শরীয়তপুর থেকে অনেকে অবৈধ পথে বিদেশে যাওয়ার চেষ্টা করেন। এটি একটি ভয়ানক মরণযাত্রা। এটা থেকে আমাদের সরে আসতে হবে।’

বাংলাদেশিরা অবৈধ পথে গিয়ে হত্যার শিকার হোক এটি সরকার চায় না জানিয়ে তিনি বলেন, ‘কেন ১৫-২০ লাখ টাকা খরচ করে এভাবে যেতে হবে? ইউরোপে তো কেউ প্রাসাদ বানিয়ে বসে নেই। ছোট একটি ঘরে ১৫-২০ জন গাদাগাদি করে বাংলাদেশি থাকে।’

বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নতির বিষয়ে পুলিশপ্রধান বলেন, এখন হাজার হাজার আফ্রিকান এখানে এসে পাসপোর্ট ফেলে দিয়ে অবৈধভাবে অবস্থান করছে। আমরা কেন এখন বিদেশে যাবো।

মতবিনিময় সভায় জননিরাপত্তা সচিব মো. আখতার হোসেন বলেন, বাংলাদেশে এক লাখ বিদেশি বৈধভাবে কর্মরত। যখন আমরা উন্নত হচ্ছি তখন অবৈধ অভিবাসন গ্রহণযোগ্য নয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  নাহিম রাজ্জাক,  সংসদ সদস্য, শরীয়তপুর-০৩ এবং সদস্য, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনরিকো নুনজিয়াতা, মান্যবর রাষ্ট্রদূত, ইতালি।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  মাসুদ বিন মোমেন, পররাষ্ট্র সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়,  মোঃ আখতার হোসেন, সিনিয়র সচিব,জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ড. বেনজীর আহমেদ, বিপিএম(বার), পুলিশ মহাপরিদর্শক, ড. মুনিরুছ সালেহীন, সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়,ঢাকা রেঞ্জের ডিআইজি মো: হাবিবুর রহমান বিপিএম-বার, পিপিএম-বার প্রমুখ।

শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন  এস.এস আশরাফুজ্জামান, পুলিশ সুপার, শরীয়তপুর।মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন  মোঃ পারভেজ হাসান, জেলাপ্রশাসক, শরীয়তপুর।

এছাড়াও মতবিনিময় সভায় শরীয়তপুর জেলার বিভিন্ন স্তরের রাজনৈতিক নেতৃবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধিগণ, বিদেশ ফেরত প্রবাসী ও গমনেচ্ছুক প্রশিক্ষণ প্রাপ্ত ব্যক্তি, সাংবাদিকবৃন্দ সহ বেসরকারি প্রতিষ্ঠান ও এনজিও প্রতিনিধি উপস্থিত ছিলেন।

 

প্রসঙ্গত, গত বছরের সেপ্টেম্বর থেকে জুলাই পর্যন্ত ১৩৭০ জন বাংলাদেশিকে লিবিয়া থেকে ফেরত আনা হয়েছে জানিয়ে তিনি বলেন, শরীয়তপুর থেকে অনেকে ইতালি যেতে চান এবং অবৈধ পথে যেতে গিয়ে ভূমধ্যসাগরে ডুবে মারা যান।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন