এমপি রবির লেখা ‘বিশ্বে বিরল অনন্য শেখ হাসিনা’ বইটি গ্রহণ করলেন প্রধানমন্ত্রী

দ্বারা Update Satkhira
০ মন্তব্য 316 দর্শন

 

বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকে নিয়ে রচিত ‘বিশ্বে বিরল অনন্য শেখ হাসিনা’ গ্রন্থটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রহণ করেছেন। মঙ্গলবার সন্ধ্য সাড়ে সাতটায় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গ্রন্থটি প্রধানমন্ত্রীর হাতে তুলে দিয়েছেন সাতক্ষীরা-২ আসন থেকে বার বার নির্বাচিত  সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

গ্রন্থটি হস্তান্তরের পর দীর্ঘ সময় প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করেন এমপি রবি। এসময় প্রধানমন্ত্রী এমপি রবিকে প্রশ্ন করে বলেন, আপনি তো মুক্তিযোদ্ধা। মুক্তিযুদ্ধ নিয়ে বেশি বেশি বই লিখুন। আমাকে নিয়ে কেনো লিখলেন?

প্রশ্নের জবাবে এমপি রবি প্রধানমন্ত্রীকে বলেন, ২০০৮ সালেই মুক্তিযুদ্ধের ওপর বই লিখেছি। আপনি বঙ্গবন্ধু কন্যা। আপনি প্রধানমন্ত্রী না হলে বাংলাদেশে কখনো যুদ্ধাপরাধীদের বিচার হতো না। হতোনা বঙ্গবন্ধু হত্যার বিচারও। দেশের জন্য আপনার অবদান ভবিষ্যত প্রজন্মের জন্য তুলে ধরতেই এ গ্রন্থ রচনা। এ কথার পর প্রধানমন্ত্রী বইটি নিয়ে সম্মতি প্রকাশ করেন।

এর আগে চলতি বছরের ১৭ অক্টোবর ‘বিশ্বে বিরল অনন্য শেখ হাসিনা’গ্রন্থের মোড়ক উন্মোচন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। অনুষ্ঠানে স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে গ্রন্থ রচনা একটি দুঃসাহসিক অভিযান। সেই কাজটি করেছেন বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। তাঁর লেখা ‘’বিশ্বে বিরল অনন্য শেখ হাসিনা’ গ্রন্থটিতে প্রধানমন্ত্রীর বাল্যকাল থেকে অদ্যবধি জীবনের বিভিন্ন পর্যায়গুলো সন্নিবেশিত হয়েছে। গ্রন্থটি পাঠের মাধ্যমে পাঠক অনুধাবন করতে পারবেন শেখ হাসিনা সত্যিই বিরল ও অনন্য। বাংলা ও ইংরেজি দু’টি ভাষায় বইটি প্রকাশিত হচ্ছে, যা বিশ্বের অন্যান্য দেশের পাঠকদের জন্য যুগোপযোগী।
অনুষ্ঠানে সংসদ সদস্য এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন লেখক মীর মোস্তাক আহমেদ রবি এমপি। আলোচনায় অংশ নেন বিশিষ্ট শিক্ষাবিদ ‘বঙ্গবন্ধু চেয়ার’ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কবি ড. কামাল আবদুল নাসের চৌধুরী, সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ইকবাল খোরশেদ, কবি নুরুন্নাহার শিরীন, মীর মাসরুর জামান রনি প্রমূখ। বইটি প্রকাশ করেছে ‘ভাষাচিত্র’ প্রকাশনী। প্রকাশনা সমন্বয়কারী কাজী মাহতাব সুমনের সঞ্চালনায় অনুষ্ঠানে শিল্প সাহিত্য সংস্কৃতি অঙ্গণের বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে নিয়ে দেশে বিদেশে বহু বই রচিত হয়েছে। তবে বাংলা ও ইংরেজি ভাষায় একমলাটে আবদ্ধ এই প্রকাশনাটি সত্যিই প্রশংসা দাবি করে। বিশেষ করে বিদেশীদের করা বাংলা বইয়ের ইংরেজি অনুবাদ নিয়ে বিভ্রান্তি দেখা দেয়। এই বইটির ক্ষেত্রে বিভ্রান্তির সুযোগ নেই। শেখ হাসিনার মতো বিরল রাজনৈতিক নেতার সম্পর্কে আরও বেশি বেশি তথ্য সমৃদ্ধ গবেষণা বর্তমান ও ভবিষ্যৎ হবে। এই গ্রন্থ্য ভবিষ্যতে রেফারেন্স হিসেবে কাজ করবে।
বীর মুক্তিযোদ্ধা নৌ-কমান্ডো মীর মোস্তাক আহমেদ রবি বলেন, একটি সুন্দর সমাজ ও সমৃদ্ধ দেশ গঠনে নেতৃত্বের বিশেষ গুণাবলী লাগে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী প্রজন্মের জন্য বিরল নেতৃত্ব হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন। স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ ঘটিয়ে উন্নয়নশীল দেশের পথে এগিয়ে নেওয়া, ২০৪১ সালের পরিকল্পনা প্রণয়ন ও ২১০০ সালের ডেল্টা প্ল্যান প্রণয়নের সুদূরপ্রসারী চিন্তা তাঁর মতো দক্ষ প্রশাসকের পক্ষেই সম্ভব বলে উল্লেখ করেন তিনি। তাঁর নেতৃত্বে পদ্মাসেতু নির্মাণ, সমুদ্রসীমা জয়, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় স্থাপন, মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ, খাল ও নদী খনন, কর্ণফুলি টানেল নির্মাণসহ অসংখ্য কাজে দেশের সক্ষমতা এসেছে। মহান মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে গড়ে তুলতে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে সমগ্র দেশবাসীকে ঐক্যবদ্ধ থাকতে হবে।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন