সাতক্ষীরায় গোবিন্দভোগ-গোলাপখাস আম পাড়ার আনুষ্ঠানিক উদ্বোধন

দ্বারা zime
০ মন্তব্য 128 দর্শন

 

সাতক্ষীরায় আজ থেকে স্থানীয় জাতের আম পাড়া কার্যক্রমের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শেখ মঈনুল ইসলাম ও সদর উপজেলার ইউএনও ফাতেমা তুজ জোহরা। শুক্রবার সকালে শহরের কুকরালী এলাকার একটি বাগানেছবি: প্রথম আলো

সাতক্ষীরায় উৎসবমুখর পরিবেশে আজ শুক্রবার গোবিন্দভোগ, গোলাপখাসসহ স্থানীয় জাতের আম পাড়া শুরু হয়েছে। আজ সকালে শহরের কুকরালী এলাকার একটি বাগানে আম পেড়ে কার্যক্রমের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শেখ মঈনুল ইসলাম ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাতেমা তুজ জোহরা।

এর আগে গত ১৭ এপ্রিল সাতক্ষীরায় ১২ মে থেকে আম পাড়ার দিন নির্ধারণ করেছিল জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তবে নির্ধারিত দিনের আগে পাকতে শুরু করায় আম পাড়ার সময় এক সপ্তাহ এগিয়ে আনা হয়। সেই হিসাবে আজ থেকে গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস, বৈশাখীসহ স্থানীয় জাতের আম পাড়া ও বাজারজাতে কোনো বাধা থাকল না।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সাইফুল ইসলাম বলেন, সাতক্ষীরার আমের সুখ্যাতি দেশ ছাড়িয়ে এখন বিদেশেও। আমের গুণগত মান ঠিক রাখতে চাষিদের সঙ্গে আলোচনা করে আম পাড়ার দিন নির্ধারণ করে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও জেলা প্রশাসন। সেই হিসাবে ১২ মে থেকে গোপালভোগ, গোবিন্দভোগসহ স্থানীয় জাতের আম; ২৫ মে থেকে হিমসাগর ও ক্ষীরশাপাতি; ১ জুন থেকে ল্যাংড়া এবং ১৫ জুন থেকে আম্রপালি আম পাড়ার দিন নির্ধারণ করা হয়।

সাইফুল ইসলাম আরও বলেন, আবহাওয়ার কারণে সাতক্ষীরায় গোপালভোগ, গোবিন্দভোগ ও বোম্বাই আম আগে পাকা শুরু করায় আম পাড়া ও বাজারজাতের নির্ধারিত সময় সাত দিন এগিয়ে ৫ মে করা হয়েছে। তবে অন্যান্য জাতের আম পাড়ার তারিখ আগের মতোই আছে। সেই অনুযায়ী আজ সকালে অনুষ্ঠানের মাধ্যমে আম পাড়া কার্যক্রমের উদ্বোধন করা হয়।

– প্রথম আলো।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন