পুলিশ সুপার পদে পদোন্নতি পেলেন সাতক্ষীরার সজীব খান

দ্বারা zime
০ মন্তব্য 491 দর্শন

 

অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ)  থেকে পুলিশ সুপার পদে পদোন্নতি  পেয়েছেন সাতক্ষীরা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো: সজীব খান।
আজ মঙ্গলবার ৭ নভেম্বর স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখা থেকে এক প্রঞ্জাপনে ১৫০ জন অতিরিক্ত পুলিশ সুপার কে পুলিশ সুপার পদে পদোন্নতি দিয়ে প্রঞ্জাপন জারি করা হয়।
প্রঞ্জাপনে বলা হয় জনপ্রশাসন মন্ত্রনালয়ের ৭/৯/২৩ তারিখের ০৫.০০.০০০০.১৬১.১৫.০১২.২৩.১৯৩  এবং অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা-৫ শাখার ২৫-১০-২৩ তারিখের ০৭০০.০০০০.১৫৫.৩১.০১২.২৩.৪৭৬ নং পত্রে উল্লেখিত সকল কর্মকর্তা আনুষ্ঠিকতা পালন শেষে সৃষ্ট ১৫০ টি সুপার নিউমাররি পদের বিপরীতে উপরোক্ত কর্মকর্তাগণের বর্ণিত পদোন্নতি  প্রদান করা হলো।পদোন্নতি  প্রাপ্তদের মধ্যে ২৪,২৫, ২৭,২৮ ও ২৯ তম বিসিএস ক্যাডারের ১৫০ জন কর্মকর্তা পুলিশ সুপার হয়েছেন।
তাদের মধ্যে সাতক্ষীরা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো: সজীব খান ২৪ নং ক্রম তালিকায়।

২৮ তম ব্যাচের মোঃ সজীব খান যশোর জেলার কেশবপুর উপজেলার ঐতিহ্যবাহী বড়েঙ্গা গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের জন্মগ্রহণ করেন।তিনি সাতক্ষীরা সরকারী উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯৮ সালে প্রথম বিভাগ প্রাপ্ত হয়ে এসএসসি (বিজ্ঞান বিভাগ) ও ২০০০ সালে ক্যান্টনমেন্ট কলেজ, যশোর থেকে প্রথম বিভাগে এইচএসসি (বিজ্ঞান বিভাগ) পাস করেন। পরে তিনি ২০০৫ সালে খুলনা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগে অনার্সে প্রথম শ্রেনী প্রাপ্ত হন ও ২০১১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পুলিশ সাইন্স বিষয়ে প্রথম শ্রেনীতে উত্তীর্ণ হন।

২৮ তম বিসিএস এর মাধ্যমে তিনি ২০১০ সালের ১ লা ডিসেম্বর সহকারী পুলিশ হিসাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগদান করেন। রাজশাহীতে অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদায় এক বছর মৌলিক প্রশিক্ষণ গ্রহণ কালে ১৮৫ জন শিক্ষানবীশ সহকারী পুলিশ সুপার মধ্যে তিনি সকল বিষয়ে কৃতিত্বের স্বাক্ষর রেখে ৯ম স্থান অধিকার পূর্বক তৎকালীন আইজিপি জনাব হাসান মাহামুদ খন্দকার পিপিএম,বিপিএম এর নিকট থেকে সন্মাননা স্মারক ও সনদ পত্র লাভ করেন।
এক বছর পুলিশ একাডেমী সারদাতে প্রশিক্ষণ শেষে পিরোজপুর জেলা পুলিশে শিক্ষানবীশ সহকারী পুলিশ সুপার হিসাবে যোগদান করেন।
বর্ণাঢ্য চাকুরী জীবনে মোঃ সজীব খান ২০১২ সালে সহকারী পুলিশ সুপার পদে নবগঠিত  এসপিবিএন এ যোগদান করেন। নবগঠিত এসপিবিএন এর জন্য প্রস্তাবিত ইউনিফর্মটি পরিধানের জন্য তিনি মনোনিত হন যেটি অত্যন্ত গৌরবের।
২০১৩ সালের জানুয়ারি মাসে  সহকারী পুলিশ সুপার (সদর) হিসাবে তিনি খুলনা জেলা পুলিশে যোগদান করেন।অতপর একই বছর  তিনি বাংলাদেশ বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, সাভার (বিপিএটিসি) তে ৫৪ তম বুনিয়াদী প্রশিক্ষণে অংশ গ্রহণ পূর্বক ১৬ টি ক্যাডারের ১৭৭ জন প্রশিক্ষণার্থীর মধ্যে ২য় স্থান অধিকারের দূর্লভ গৌরব অর্জন করেন এবং পুরুস্কার স্বরুপ তিনি শ্রীলংকার রাজধানী কলম্বোতে অবস্থিত SLIDA তে দুই সপ্তাহের প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন । অতঃপর তিনি সহকারী পুলিশ কমিশনার হিসাবে কেএমপি খুলনাতে সুনাম ও দক্ষতার সহিত চাকুরী করেছেন। এর ই ধারাবাহিতায় তিনি ২০১৫ সালে ইন্ডিয়ার গুজরাটে অবস্থিত ফরেনসিক সাইন্স ইউনিভার্সিটি তে দুই সপ্তাহ মেয়াদী প্রশিক্ষণে অ্ংশ গ্রহণ করেন। তিনি ২০১৬ সালে সিনিয়র সহকারী পুলিশ সুপার হিসাবে খুলনা রেঞ্জ অফিসে  যোগদান করেন এবং এবং একই বছর নভেম্বর মাসে  এডিশনাল এসপি পদে পদোন্নতি পান।

পরে  মোঃ সজীব খান অতিরিক্ত পুলিশ সুপার হিসাবে খুলনা জেলার বি সার্কেলে দীর্ঘ  ৪ বছর সুনাম ও দক্ষতার সহিত পেশাগত দায়িত্ব পালন করেন। পরে তিনি কুমিল্লা জেলায় অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) হিসাবে দায়িত্ব পালনের পর ২০২১ সালের ৪ এপ্রিল তিনি সাতক্ষীরা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ)  ও (প্রশাসন ও অর্থ) হিসাবে সুনাম ও দক্ষতার সহিত দীর্ঘ দুই বছর আট মাস চাকুরীরত আছেন।ব্যক্তিজীবনে তিনি বিবাহিত, দুই পুত্র ও এক কন্যা সন্তানের জনক। মানবিক ও জনবান্ধব দক্ষ কর্মকর্তা হিসেবে পরিচিত মোঃ সজীব খান প্রতিনিয়ত সাতক্ষীরা জেলার সার্বিক আইন-শৃংখলা নিয়ন্ত্রণে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তিনি সকলের সহযোগিতা কামনা করেছেন।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন