জাতীয় শোক দিবস পালন উপলক্ষে সাতক্ষীরা জেলা প্রশাসনের কর্মসুচী সমূহ

দ্বারা Update Satkhira
০ মন্তব্য 215 দর্শন

আগামী ১৫ আগস্ট স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস পালনের লক্ষ্যে জেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

উক্ত কর্মসূচি প্রণয়নের লক্ষে সম্প্রতি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রস্তুতিমূলক সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। সভায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের নিহত সদস্যদের এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

সভায় বিস্তারিত আলোচনান্তে সাতক্ষীরা জেলায় স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে কর্মসূচি গৃহীত হয়।

গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে, ১৩ আগস্ট শনিবার সকাল ১০টায় সাতক্ষীরা শিল্পকলা একাডেমিতে ১ম থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের চিত্রাংকন প্রতিযোগিতা, ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের ১০০০ শব্দের মধ্যে অসমাপ্ত আত্মজীবনীর বুক রিভিউ এবং একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা বইয়ের মধ্য হতে কুইজ প্রতিযোগিতা।
১৫ আগস্ট সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী, আধাসরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠঅন ও বেসরকারী ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন। সকাল ১০টায় খুলনা রোডের মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তাবক অর্পন, বেলা ১১টায় জেলা শিল্পকলা একাডেমিতে ১৫ আগস্ট এর আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, বেলা সাড়ে ১২টায় জেলা প্রশাসকের অফিসিয়াল ফেসবুক ও স্যাটেলাইট টেলিভিশনে অসমাপ্ত মহাকাব্য শীর্ষক প্রামান্য চিত্র প্রদর্শন। মসজিদ সমূহে বাদ জোহর এবং অন্যান্য উপসানালয়ে সুবিধাজনক সময়ে দোয়া প্রার্থনার আয়োজন। সুবিধাজনক সময়ে সকল শিক্ষা প্রতিষ্ঠান সমূহের নিজ নিজ ফেসবুক আইডিতে নিজ নিজ ব্যবস্থাপনায় ১৫ আগস্ট এর উপর আলোচনা সভা ও কবিতা আবৃত্তি অনুষ্টানের আয়োজন।
সভায় গৃহীত অন্যান্য সিদ্ধান্তের মধ্যে রয়েছে, ১৫ আগস্ট ২০২২ তারিখে সকল কর্মকর্তা ও কর্মচারিকে তাদের কর্মস্থলে অবশ্যই উপস্থিত কর্মসূচি পালন করতে হবে।

জেলা ও উপজেলায় আয়োজিত অনুষ্ঠানসমূহে জেলা/ উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণ এর আবশ্যিকভাবে উপস্থিতি নিশ্চিত করার জন্য মন্ত্রিপরিষদ বিভাগ হতে নির্দেশনা প্রদান করা হয়েছে। উক্ত নির্দেশনার পরিপ্রেক্ষিতে জেলা পর্যায়ের অনুষ্ঠানসমূহে আবশ্যিকভাবে উপস্থিত থাকার জন্য জেলা পর্যায়ের সকল কর্মকর্তাগণকে অনুরোধ করাা হয়। এছাড়া উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণের উপস্থিতি নিশ্চিত করার জন্য উপজেলা নির্বাহী অফিসারগণকে অনুরোধ করা হয়।

জেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে যথাযথভাবে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা এবং অন্যান্য কার্যক্রম বাস্তবায়ন নিশ্চিত করার জন্য জেলা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, সাতক্ষীরাকে অনুরোধ করা হয়। বর্ণিত দিবস পালন উপলক্ষে গৃহীত বিভিন্ন কর্মসূচির আহবায়ক, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, প্রতিষ্ঠান প্রধানগণ-কে স্ব স্ব কর্মসূচি সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠানের নিমিত্ত কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়।

জাতীয় শোক দিবস পালন উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির আইন-শৃঙ্খলা রক্ষার্থে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ সুপার (জেলা বিশেষ শাখা) সাতক্ষীরাকে অনুরোধ করা হয়। উল্লেখ্য, বর্ণিত দিবস পালন উপলক্ষে জেলার কর্মসূচির সাথে সমন্বয় রেখে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন, দপ্তর, প্রতিষ্ঠান কর্তৃক গৃহীত পৃথক পৃথক কর্মসূচি আগেই পুলিশ বিভাগকে অবহিত করতে হবে।

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর উপর নির্মিত বঙ্গবন্ধুর “অসমাপ্ত মহাকাব্য” প্রামান্য চিত্রটি স্টার ক্যাবল টিভি নেটওয়ার্ক ও সাতক্ষীরা ভিশন-স্যাটালাইট চ্যানেলে ১৪ ও ১৫ আগস্ট ২০২২ তারিখ সম্প্রচারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট চ্যানেলের পরিচালক-কে অনুরোধ করা হয়। উল্লেখ্য, ব্যাপক সংখ্যক জনগণ যাতে উক্ত প্রামান্য চিত্র উপভোগ করতে পারে সেজন্য সম্প্রচারের সময় সূচি আগে থেকেই বিজ্ঞপ্তি প্রচারের মাধ্যমে অবহিত করার জন্যও অনুরোধ করা হয়।
জাতীয় শোকদিবসের কর্মসূচি চলাকালে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার জন্য নির্বাহী প্রকৌশলী, পিডিবি, ওজোপাডিকো, সাতক্ষীরা এবং জেনারেল ম্যানেজার, সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতি, পাটকেলঘাটা, সাতক্ষীরা-কে অনুরোধ করা হয়। এছাড়া বিকল্প হিসেবে জেনারেটরের ব্যবস্থা রাখার জন্য নেজারত ডেপুটি কালেক্টর, সাতক্ষীরাকে অনুরোধ করা হয়।

জাতীয় ও জেলা পর্যায়ের কর্মসূচি অনুসরণপূর্বক উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে কর্মসূচি গ্রহণকরত: যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে দিবসটি পালনের কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য উপপরিচালক, স্থানীয় সরকার এবং উপজেলা নির্বাহী অফিসারগণকে অনুরোধ করা হয়।

আগামী ১৫ আগস্ট, ২০২২ জাতীয় শোক দিবসে সঠিক মাপ ও রংয়ের জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। কোন প্রকার কাটা ছেঁড়া, বিবর্ণ রংয়ের পতাকা উত্তোলন করা যাবে না। এ ধরনের পতাকা উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ব্যাপারে জেলা তথ্য অফিসার, সাতক্ষীরা পত্রিকায় বিজ্ঞাপন, মাইকিং এর ব্যবস্থাসহ সার্বিক তত্ত্বাবধান করবেন।
জাতীয় পতাকা সঠিকভাবে উত্তোলনের বিষয়টি তদারকির মাধ্যমে নিশ্চিত করার জন্য সজীব তালুকদার, সহকারী কমিশনার ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্টেটকে নিয়োগ করা হয়।

উক্ত কর্মকর্তা ঐ দিন শহরের বিভিন্ন এলাকা পরিদর্শন করবেন এবং তা পতাকা উত্তোলনে ব্যর্থ ব্যক্তি প্রতিষ্ঠানকে প্রাথমিকভাবে সতর্ক করবেন। তারপরও তারা পতাকা উত্তোলনের ক্ষেত্রে সচেতন না হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন। সকল কর্মসূষ্টিতে কালো ব্যাজ ধারণ করতে হবে এবং স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

জাতীয় শোক দিবসের সকল কর্মসূচি স্বাস্থ্য বিধি অনুসরণ করে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পালনের লক্ষে প্রয়োজনীয় প্রস্তুতি এবং গৃহীত কর্মসূচি যথাযথভাবে পালনের জন্য সভাপতি সকলের প্রতি অনু সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

– প্রেসবিজ্ঞপ্তি

 





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন