সদর উপজেলায় কমিউনিটি ক্লিনিক ভিত্তিক ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

দ্বারা zime
০ মন্তব্য 148 দর্শন

 

সাতক্ষীরায় দাস ও ঋষি সম্প্রদায়সহ পিছিয়ে পড়া জনগোষ্ঠীর নারী ও কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষায় কমিউনিটি ক্লিনিক ভিত্তিক ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। বেসরকারী উন্নয়ন সংস্থা ব্রেকিং দ্য সাইলেন্সে’র উদ্যোগে ও অক্সফাম বাংলাদেশের সহযোগিতায় বুধবার সকালে সাতক্ষীরা সদর উপজেলার দক্ষিণ ফিংড়ি ঋষিপাড়া কমিউনিটি ক্লিনিকে অনুষ্ঠিত উক্ত ফ্রী মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন, উপজেলা স্বাস্থ্য অফিসার ডাঃ মো: ফরহাদ জামিল।

এসময় সেখানে ১০০ জন পিছিয়ে পড়া জনগোষ্ঠির নারী ও কিশোরীকে দিনব্যাপী এ ক্যাম্পে অভিজ্ঞ ডাক্তার দ্বারা স্বাস্থ্য সেবা ও ফ্রি ঔষধ প্রদান করা হয়।ফিংড়ি ইউপি চেয়ারম্যান মোহাম্মদ লুৎফুর রহমারে সভাপতিত্বে মেডিকেল ক্যাম্পে আরো উপস্থিত ছিলেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো: আব্দুস সেলিম, ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারের প্রকল্প কর্মকর্তা আব্দুল হাই সিদ্দিক, তালা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ স্বর্নালী সুলতানা, ডাঃ মোঃ মোজাম্মেল হক, ফিংড়ী ইউপি সদস্য আব্দুল হামিদ, রতœা রানী সরকার, নারী ও কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা প্রকল্পের প্রজেক্ট অফিসার মোছা: সাজেদা হোসেন, কমিউনিটি সোশ্যাল ওয়ার্কার মো: মনির হাসান, মো: সালাউদ্দীন ও হুমায়রা জামান প্রমুখ। এ সময় সেখানে আরো উপস্থিত ছিলেন, ফিংড়ী ইউনিয়নের কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার, স্বাস্থ্য সহকারি, পরিবার কল্যাণ সহকারিরা। সমগ্র আনুষ্ঠানটি সঞ্চালনা করেন ব্রেকিং দ্য সাইলেন্সের সাতক্ষীরা অফিসের অফিস ইনচার্জ মোঃ শরিফুল ইসলাম। ।
মেডিকেল ক্যাম্প থেকে এ সময় পিছিয়ে পড়া জনগোষ্ঠির স্বাস্থ্য সুরক্ষায় নানাদিক তুলে ধরে বক্তারা বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীসহ সকল শ্রেণী পেশার মানুষের সেবা দেয়ার ক্ষেত্রে আরও অগ্রাধিকার দিতে হবে। কায়পুত্র, ঋষি, রাজবংশী, পাড়ুই স¤প্রদায়ের মানুষেরা অসচেতন বলে তারা পিছিয়ে পড়েছে, এ ধরনের ফ্রি মেডিকেল ক্যাম্প এর মাধ্যমে পিছিয়ে পড়া জনগোষ্ঠী খুব সহজেই অভিজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হতে পারেন। নারী-কিশোরী ও গর্ভবতী মায়েদের কমিউনিটি ক্লিনিক থেকে যে সকল সেবা দেওয়া হয় সে সকল সেবা পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষেত্রে নিশ্চিত করা সম্ভব হলে তারা উপকৃত হবে। সেক্ষেত্রে এই জনগোষ্ঠীকে অবশ্যই কমিউনিটি ক্লিনিকে আসতে হবে এবং সেবা গ্রহণ করতে হবে। বছরে এরকম ফ্রি মেডিকেল ক্যাম্প কয়েকটা করা হলে তা খুবই ফলপ্রসু হবে উক্ত পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন