সাতক্ষীরায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ২০২১ এর শুভ উদ্বোধন

দ্বারা zime
০ মন্তব্য 478 দর্শন

 

 

সাতক্ষীরায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ২০২১ উদ্বোধন করা হয়েছে। ‘আই ছেলেরা, আই মেয়েরা, চল ছুটে যায় কমিউনিটি ক্লিনিক থেকে কৃমির ওষুধ খাই’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় সাতক্ষীরা সদর উপজেলা স্বাস্থ্য বিভাগের লাবসা ইউপির থানাঘাটা কমিউনিটি ক্লিনিকে কৃমি সপ্তাহ উদ্বোধন করা হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিশুদের কৃমির ওষুধ খাওয়ানোর মাধ্যমে কর্মসূচি উদ্বোধন করেন সদর উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ মাহবুবুর রহমান।

এ সময় তিনি বলেন কৃমির ওষুধ শিশুদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার শিশুকে কৃমির ওষুধ খাওয়ান আর শিশুকে খেতে উৎসাহিত করুন। সদর উপজেলার বাসিন্দাদের নিকটস্থ ক্লিনিকে হাজির হয়ে ৫ হতে ১৬ বছর বয়সের সকল শিশুকে কৃমি নাশক ট্যাবলেট খাওয়াতে হবে। শুধু আপনার শিশুকে খাওয়ালে হবে না তার সাথে অধিকাংশ সময় থাকে এমন শিশুকেও খাওয়াতে হবে। কৃমির ডোজ খাওয়ানোর জন্য বেশি বেশি প্রচার করতে হবে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মেডিকেল অফিসার ডাঃ মেহবুবা রহমান, ইপিআই শেখ মহিবুর রহমান, স্বাস্থ্য পরিদর্শক সারাবান তহুরা, স্বাস্থ্য সহকারী শিরিন, এইচএ মোঃ ফারুক হাসান, জেসমিন নাহার ও সিএইচসিপি শারমিন সুলতানা।

উলে−খ্য ১৬ হতে ২০ মে সপ্তাহব্যাপী কৃমি নাশক ঔষদ খাওয়ানোর ক্যাম্প উদ্বোধন হলেও পৌরসভার মধ্যে বসবাসকারী শিশুরা এবার কৃমির ওষুধ খেতে পারছে না। কৃমি সপ্তাহ বিগত বছরের ন্যায় শতভাগ শিশু খেতে পারবে কিনা সেটি নিয়ে প্রশ্ন তুলছে ভ‚ক্তভোগী মহল। তবে কবে নাগাত পৌর শহরে বসবাসকারী শিশুরা কৃমি নাশক ওষুধ খেতে পারবে এ বিষয়ে সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ হুসাইন সাফায়েতের কাছে জানতে চাইলে তিনি দৃষ্টিপাতকে জানান, জাতীয় কৃসি সপ্তাহ উদ্বোধন হয়েছে, আগে জেলার সর্বত্র এক যোগে উদ্বোধন হলেও এবার পৌরসভাকে বাইরে রাখা হয়েছে। স্বাস্থ্য বিভাগের নির্দেশনা অনুযায়ী এটি করা হচ্ছে। তবে পৌরসভার জন্য নতুন নির্দেশনা আসবে বলে তিনি জানান।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন