সাতক্ষীরায় প্রথম ধাপে ফ্রন্টলাইনাররা পাবেন করোনার ভ্যাকসিন : সিভিল সার্জন

দ্বারা zime
০ মন্তব্য 259 দর্শন

 

 

আসাদুজ্জামান সরদার: কেভিড-১৯ রোগী সামাল দিতে জানুয়ারি শেষ অথবা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে করোনার ভ্যাকসিন দেশে আসতে পারে জানিয়েছে স্বাস্থ্য বিভাগে। প্রথম ধাপে অগ্রভাগের করোনা যোদ্ধারাই পাবেন করোনার ভ্যাকসিন। সে লক্ষ্যে প্রথম ধাপে কেভিড-১৯ ভ্যাকসিনের আওতায় আনতে জেলার স্বাস্থ্য সেবা বিভাগের কর্মরতদের তালিকা চেয়েছে স্বাস্থ্য বিভাগ।

এবিষয়ে সাতক্ষীরা সিভিল সার্জন হুসাইন শাফায়াত বলেন, আমাদের জানানো হয়ছে সরকার খুব দ্রুত দেশে করোনার ভ্যাকসিন আনবে। তার প্রেক্ষিতে জেলা পর্যায়ে জেলা প্রশাসককে সভাপতি এবং সিভিল সার্জনকে সদস্য সচিব করে কমিটি গঠন করা হয়েছে। উপজেলায় ইউএনও সভাপতি ও ইউএইচএফপিওকে সদস্য সচিব করা হয়েছে। কিভাবে দিবে, কত চাহিদা সেটা সম্পর্কে আমাদের এখন কিছু বলা হয়নি। তবে স্বাস্থ্য সেবা বিভাগে যারা কাজ করে তাদের তথ্য আপডেট করতে বলা হয়েছে। স্বাস্থ্য বিভাগে যার কাজ করতে তাদের কতগুলো ভ্যকসিন লাগবে সে কারণে এই তথ্য চাওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে স্বাস্থ্য বিভাগে কর্মরতদের প্রথম কেভিড-১৯ করোনার ভ্যাকসিনের আওতায় আনা হবে।

তিনি আরও বলেন, ভ্যাকসিন রাখার জন্য আমাদের কোল্ড স্টোরেজ ব্যবহার করা হবে। কিন্তু এখন হাম-রুবেলার ক্যাম্পেইন চলছে। সে শেষ হবে জানুয়ারির শেষ সপ্তাহে। তখন আমরা বুঝতে পারবে আমাদের চাহিদা কেমন হবে।
সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল, সদর হাসপাতাল, পৌরসভা এবং ৭ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেসহ স্বাস্থ্য বিভাগের বিভিন্ন ভ্যাকসিন রাখার জন্য যেসব ৩১টি ফ্রিজ ও কক্ষ রয়েছে সেখানে কমপক্ষে আড়াই লাখ ভ্যাকসিন রাখা যাবে। ভ্যাকসিন প্রয়োগের জন্য জেলায় ৬৪জন স্বাস্থ্য পরিদর্শক ও ২২৫জন স্বাস্থ্য সহকারী প্রস্তুত আছে।


সাতক্ষীরা সিভিল সার্জন আরও বলেন, ভ্যাকসিন দেওয়ার নিরাপত্তার ক্ষেত্রে আমাদের কিছু সাবধানতা অবলম্বন করবো। কারো এ্যালার্জিক রি-এ্যাকশন আছে কিনা? ভ্যাকসিন দেওয়ার পর বিভিন্ন রি-এ্যাকশন হতে পারে। সেটা প্রতিরোধের জন্য আমাদের বিভিন্ন ব্যবস্থা আছে এবং কমিটিও আছে তারা কাজ করবে। উৎপাদনকারী প্রতিষ্ঠানেরও কিছু নির্দেশনা থাকবে সেটা আমার মেনে চলবো। আশা করছি কোন সমস্যা হবে না।

তিনি আরও বলেন, ভ্যাকসিন নিলে কোন সমস্যা হবে এমন কিছু আমাদের জানা নেই। সকলের মধ্যে করোনার ভীতি আছে সে কারণে সকলে করোনার ভ্যাকসিন নিতে আগ্রহী। তবে গুজব ছড়ালে সংশ্লিষ্ট প্রশানের মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন