প্রতিটি নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং আইনের সমান সুযোগ-সুবিধা ভোগ করবে : জেলা দায়রা জজ শেখ মফিজুর রহমান

দ্বারা zime
০ মন্তব্য 415 দর্শন

 

নাজমুল আলম মুন্না :  দেশে তখনই সুশাসন প্রতিষ্ঠা হবে যখন দেশের প্রতিটি নাগরিক আইনের দৃষ্টিতে সমান সুযোগ সুবিধা এবং অধিকার ভোগ করবে। আইনের আশ্রয় লাভের অধিকার প্রতিটি নাগরিকের অন্যতম মৌলিক অধিকার। বাংলাদেশ সংবিধান অনুযায়ী প্রতিটি নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং আইনের সমান সুযোগ-সুবিধা ভোগ করবে। “লিগ্যাল এইড” আইনের সমান অধিকার প্রতিষ্ঠার এক অভাবনীয় উদ্যোগ। আমাদের দেশে এমন অনেক দরিদ্র ও সুবিধাবঞ্চিত বিচার প্রার্থী রয়েছে যারা অর্থের অভাবে আইনজীবী নিয়োগের মাধ্যমে একটি মামলা দায়ের করতে পারে না। এমনকি আদালতে আসা যাওয়ার খরচ বহন করতে পর্যন্ত তারা অক্ষম। অসহায় ও দরিদ্র নাগরিকদের এই অধিকার কার্যকর করতে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে। তারি বাস্তত রূপ “লিগ্যাল এইড”।

শনিবার বেলা ১১ টায় আশাশুনি উপজেলা পরিষদ চত্বরে উপজেলা লিগ্যাল এইড কমিটির সহযোগিতায়, জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে জেলা লিগ্যাল এইড কমিটির সাথে উপজেলা কমিটির আইনগত সহায়তা প্রদান বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও জেলা দায়রা জজ শেখ মফিজুর রহমান উপরোক্ত কথাগুলো বলেন । এসময় তিনি আরো বলেন, মুজিব বর্ষ উপলক্ষে সাতক্ষীরা জেলার একটি অসহায় পরিবার যেন বিচার বঞ্চিত না হয় এটাই আমাদের মুজিব বর্ষের অঙ্গীকার। জেলা লিগ্যাল এইড কমিটির অন্যতম কর্মকর্তা ও সিনিয়র সহকারী জজ সালমা আক্তারের সঞ্চালনায় এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি উপজেলা পরিষদ চেয়ারম্যান এবিএম মোস্তাকিমের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ নজরুল ইসলাম, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মুনসুর আহম্মেদ, পাবলিক প্রসিকিউটর এড.

আব্দুল লতিফ, সহকারী জজ জাহিদুর রহমান, জেলা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার, সিনিয়র সহকারি সার্কেল (তালা) হুমায়ন কবির, উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলীফ রেজা, জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. শাহ আলম, সহকারি কৌশুলি এড. শম্ভুনাথ সিংহ, প্যানেল আইনজীবী এড. খায়রুন বদরুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন। সভাপতির সমাপনী বক্তব্যে উপজেলা কমিটির সভাপতি এবিএম মোস্তাকিম বলেন, মুজিব বর্ষকে সামনে রেখে আমার উপজেলার একটি অসহায় মানুষ যাহাতে বিচার বঞ্চিত না হয় সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি এবং মুজিববর্ষের অঙ্গীকার প্রত্যেক অসহায় মানুষের কাছে লিগ্যাল এইড’র সুবিধা পৌঁছে দেয়া। কর্মশালার সন্নিকটে বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষার সেবা প্রদান করা হয়।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন