স্বাস্থ্য সেবা বিভাগের সচিব হচ্ছেন আবদুল মান্নান

দ্বারা zime
০ মন্তব্য 814 দর্শন

 

মহামারি করোনাভাইরাস সংকটের মাঝেই পরিবর্তন আসছে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার মন্ত্রণালয়ের অধীনে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব পদে। ওই পদে নতুন সচিব হচ্ছেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আবদুল মান্নান। জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সচিব পদে রদবদলের সারসংক্ষেপে স্বাক্ষর করেছেন। অচিরেই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হবে।

ওদিকে স্বাস্থ্য সেবা সচিব আসাদুল ইসলামকে পরিকল্পনা কমিশনের সদস্য করা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

স্বাস্থ্য সেবা সচিব পদে নিয়োগ পেতে যাওয়া মো. আবদুল মান্নান কর্মজীবনে মাঠ প্রশাসনে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে কাজ করেন। পরে তিনি ব্রাক্ষণবাড়িয়া ও চট্টগ্রামের জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন।

চাকরি জীবনে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, সমাজ কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে বিভিন্ন পদে কাজ করেন।

এছাড়া রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক, প্রধানমন্ত্রীর শিক্ষা ও রাজনৈতিক উপদেষ্টা ড. আলাউদ্দীনের একান্ত সচিব হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দায়িত্ব পালন করেন। বাণিজ্য মন্ত্রণালয়ে যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন শেষে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার পদে আবদুল মান্নানকে পদায়ন করা হয়।

সরকারের তথ্য কমিশন আয়োজিত ‘আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০১৯’ এ শ্রেষ্ঠ বিভাগীয় কমিশনার হিসেবে ‘তথ্য অধিকার পদক’ পেয়েছেন তিনি। মিয়ানমারের নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া ১০ লাখ রোহিঙ্গার সার্বিক কার্যক্রম তদারকি ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের ডেপুটি টিম লিডার হিসেবে দায়িত্ব পালন করেন জনপ্রশাসনের মেধাবী এই কর্মকর্তা।

শিক্ষাজীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। এছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডিপ্লোমা-ইন-এডুকেশন ডিগ্রি অর্জন করেন।





০ মন্তব্য

আরও পোস্ট পড়ুন

মতামত দিন